Homeখেলাআর্জেন্টিনার দলে জায়গা পাবেন তো মার্টিনেজ-ফার্নান্দেস

আর্জেন্টিনার দলে জায়গা পাবেন তো মার্টিনেজ-ফার্নান্দেস

আর্জেন্টিনার হয়ে অলিম্পিক গেমসে খেলতে চান এনজো ফার্নান্দেস। অলিম্পিকের সময় তাকে ছাড়তে চেলসির কাছে রিলিজ লেটার চাইবেন বলেও জানান কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলার। প্যারিসে খেলার জন্য জোর ইচ্ছা পোষণ করেছেন এমি মার্টিনেজও। ক্লাবের চেয়ে জাতীয় দল সবসময় অগ্রাধিকারের তালিকায় থাকে বলেও জানান এমি।

দেশের হয়ে যেকোনো অর্জন যে সব কিছুর উর্ধ্বে বিশ্বকাপ জেতার আগে নানা ভাবে সেই আকুতি প্রকাশ করে গেছেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপে তিনি নিজে হয়েছেন পরিপূর্ণ, একই সঙ্গে দলের অনুজদের মাঝে বিজ বপন করে গেছেন সেই উপলব্ধির। আর তাই ক্লাব ফুটবল তুচ্ছ করে আকাশী-নীল জার্সি গায়ে প্যারিস অলিম্পিকে প্রতিনিধিত্ব করার নেশা পেয়ে বসেছে আর্জেন্টাইন ফুটবলারদের মাঝে।

তবে চাইলেই সবাই ফ্রান্সের বিমান ধরতে পারছেন না। একে তো অলিম্পিক দলে বয়সের বাধ্যবাধকতা, তার ওপর ক্লাবের সঙ্গে চুক্তি অনিশ্চয়তায় ফেলেছে ফুটবলারদের। তার চেয়েও বড় বিষয় হচ্ছে হাভিয়ের মাশচেরানোর দলে পজেশন অনুযায়ী জায়গা করে নেয়া। কিন্তু এমি মার্টিনেজ কিংবা এনজো ফার্নান্দেসের মতো ফুটবলার যদি নিজে থেকেই খেলার আগ্রহ প্রকাশ করেন সেখানে নিশ্চয়ই আপত্তি তোলার কেউ থাকবে না।

ফুটবলের অলিম্পিক ইভেন্টে খেলতে হলে বয়স হতে হবে ২৩ এর মধ্যে। সর্বোচ্চ তিন ফুটবলার পাবেন সিনিয়র ক্যাটাগরিতে খেলার সুযোগ। অবশ্য এই নিয়মের বেড়াজালে নেই কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার জেতা এনজো ফার্নান্দেস। তাই নরমাল ক্যাটাগরিতেই তিনি জায়গা পাচ্ছেন দলে। আর্জেন্টিনার হয়ে অলিম্পিকে প্রতিনিধিত্ব করতে মুখিয়ে আছেন তিনি। গেমস চলাকালীন তাকে ছাড়তে চেলসির সঙ্গে এরই মধ্যে আলোচনা শুরু করে দিয়েছেন তিনি।

ফিফা উইন্ডো ছাড়া ক্লাব তার নিবন্ধনকৃত ফুটবলার ছাড়তে বাধ্য নয়। অলিম্পিক গেমস এই উইন্ডোর বাইরে। আর তাই এনজো ফার্নান্দেসের মত একই সমস্যায় এমিলিয়ানো মার্টিনেজ। তিনিও খুব করে চাইছেন মাশচেরানোর দলের সদস্য হতে। যে ইচ্ছার কথা তিনি জানিয়ে দিয়েছেন অ্যাস্টন ভিলাকে। কিন্তু সমস্যা হলো কোপা আমেরিকার ছুটি দেয়ার পর অল্প সময়ের ব্যবধানে ক্লাব তাকে আবারো ছাড়বে কি’না।

আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেন, ‘অলিম্পিকে খেলার জন্য আমরা মুখিয়ে আছি। যদি মাশচেরানো আমাদের চায় অবশ্যই দলের সঙ্গে যোগ দেবো। ক্লাবের চেয়ে জাতীয় দল সব সময়ই আগে। যদি ক্লাব আমাদের ছাড়তে না চায়, আমাদের ক্ষমতা আছে সব সময় জাতীয় দলকে প্রাধান্য দেয়ার।’

এনজো, এমি ছাড়াও ক্রিস্টিয়ানো রোমেরো এবং ওতামেন্ডি আগ্রহ প্রকাশ করেছেন আর্জেন্টিনার হয়ে প্যারিস অলিম্পিক খেলার।

সর্বশেষ খবর