Homeখেলাআরও একবার রোনালদোকে ছাড়িয়ে গেলেন মেসি

আরও একবার রোনালদোকে ছাড়িয়ে গেলেন মেসি

ক্রিস্টিয়ানো রোনালদোকে আরো একবার পেছনে ফেললেন লিওনেল মেসি। ব্যালন ডি অর জেতার দৌঁড়ে অনেক আগেই সি আর সেভেনকে ছাড়িয়ে গেছেন তিনি। এবার ব্যালন ডি অর পয়েন্টেও রোনালদোকে পেছনে ফেললেন আর্জেন্টাইন সুপার স্টার। পাশাপাশি ব্যালন ডি’অর ইতিহাসে ৪ হাজার পয়েন্ট পাওয়া প্রথম ও একমাত্র ফুটবলার এখন এলএমটেন।

যদি প্রশ্ন করা হয় এ প্রজন্মের সেরা ফুটবলার কে? তাহলে অনেকেই তর্কে জড়াবেন। কেউ লিওনেল মেসিকে রাখবেন সবার ওপরে, কেউবা আবার এগিয়ে রাখবেন ক্রিষ্টিয়ানো রোনালদোকে। এমন বিতর্ক বাড়িয়েছে ফুটবলের সৌন্দর্যও।

তবে ফুটবলারদের সেরাদের হিসেব আসলেই চলে আসে ব্যালন ডি’অরের প্রসঙ্গ। প্রতি বছর ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় দেয়া হয় এ পুরস্কার। যেখানে ভোটে অংশ নেন জার্নালিস্ট, কোচ ও দলের অধিনায়করা। তাদের ভোটেই নির্ধারণ হয় কার হাতে উঠবে সেরার খেতাব।

ব্যালন ডি’অর অর্জনের হিসেবে রোনালদোর থেকে যোজন এগিয়ে আর্জেন্টাইন সুপারস্টার। মেসির ঝুলিতে রয়েছে ৮টি ব্যালন ডি’অর আর সিআরসেভেনের রয়েছে মাত্র ৫টি। অর্জনের হিসেবে এগিয়ে লিও। তবে এতোদিন অর্জনে এগিয়ে থাকলেও ৩৭৮১ ব্যালন ডি’অর পয়েন্ট নিয়ে মেসির থেকে এগিয়ে ছিলেন সি আর সেভেন। আর সর্বোচ্চ ১৮ বার ব্যালন ডি’অরে নমিনি পাওয়া একমাত্র খেলোয়াড় তিনি।

২০২২ সালের ডিসেম্বরে এক যুগের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপার স্বাদ এনে দেন এলএম টেন। এতে ২০২৩ সালের ব্যালন ডি’অর পুরস্কারটা উঠে তার হাতে। সারা দুনিয়ার ফুটবল প্লেয়িং দলের অধিনায়ক ও সাংবাদিকদের ভোটে অনেক এগিয়ে ছিলেন মেসি। এতেই ব্যালন ডি’অর পয়েন্টে রোনালদোকে ছাড়িয়ে যান আর্জেন্টাইন তারকা।

তবে সে সময় ব্যালন ডি’অর পয়েন্ট তালিকা প্রকাশ না করলেও এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে পিএসজি’র একটি একাউন্টে এ তথ্য নিশ্চিত করা হয়। বর্তমানে ৪ হাজার ৪৩০ পয়েন্ট নিয়ে রোনালদোর ওপরে মেসি। আর ব্যালন ডি’অর ইতিহাসে ৪ হাজার পয়েন্ট পাওয়া একমাত্র ফুটবলার এখন আর্জেন্টাইন এই যাদুকর। আর ৩৭৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে পর্তুগীজ সুপারস্টার। তিন নম্বরে আছেন লুকা মদ্রিচ, তার পয়েন্ট ৮৫৬। আরে চার নম্বরে আছেন বহু যুগ আগে খেলা ছেড়ে দেয়া ফরাসি তারকা জিনেদিন জিদান।

সর্বশেষ খবর