Homeআন্তর্জাতিকইরানি হামলার ভয়ে দূতাবাস খালি করছে ইসরাইল

ইরানি হামলার ভয়ে দূতাবাস খালি করছে ইসরাইল

ইরানি হামলার ভয়ে বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের সরিয়ে নেয়ার পাশাপাশি দূতাবাসগুলো খালি করতে শুরু করেছে ইসরাইল। এরইমধ্যে কমপক্ষে ২৮টি দূতাবাস বা কনস্যুলেট অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করেছে তেল আবিব। খবর জেরুজালেম পোস্টের।

সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলি বিমান হামলার প্রতিশোধের আগুনে জ্বলছে ইরান। এখন পর্যন্ত ইরানের স্বার্থে ইসরাইলের সবচেয়ে বড় এ আঘাত সামাল দিতে পারছে না তেহরান। এরইমধ্যে ইসরাইলকে শাস্তি দেয়ার প্রতিজ্ঞা পুনর্ব্যক্ত করেছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ডের প্রধান।

শুক্রবার (৫ এপ্রিল) ঐতিহাসিক আল-কুদস দিবসে সিরিয়ায় নিহত বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যদের জানাজায় উপস্থিত হয়ে মেজর জেনারেল হোসেইন সালামি ইসরাইলকে ইঙ্গিত করে বলেন, যারাই ইরানকে ধ্বংসের চেষ্টা করবে তাদেরই কঠিন শাস্তির মুখোমুখি করা হবে।

ইরানের প্রতিশোধমূলক হামলার ভয়ে বাড়তি সতর্কতা জারি করেছে নেতানিয়াহু সরকার। বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের সরিয়ে নেয়ার পাশাপাশি দূতাবাস খালি করতে শুরু করেছে ইসরাইল। এরইমধ্যে কমপক্ষে ২৮টি দূতাবাস বা কনস্যুলেট অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। ইসরাইল যেসব দেশে তার দূতাবাসগুলো খালি করে ফেলেছে সেসব দেশের মধ্যে বাহরাইন, মিশর, জর্ডান, মরক্কো এবং তুরস্কও রয়েছে।

এদিকে ইরান ও ইসরাইলের মধ্যে যুদ্ধের আশঙ্কায় শঙ্কিত যুক্তরাষ্ট্র। তেল আবিবকে রক্ষায় মরিয়া হয়ে উঠেছে দেশটি। ইরানের সম্ভব্য হামলা ও ধরন নিয়ে চলছে নানা বিশ্লেষণ।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন বলছে, যুক্তরাষ্ট্রের ধারণা, এবার হয়তো মিত্র কোনো গোষ্ঠীকে দিয়ে নয়, ইরান সরাসরিই ইসরাইলের স্বার্থে আঘাত হানতে পারে। হামলার ধরন কেমন হতে পারে বা কি ধরনের অস্ত্র দিয়ে কোথায় আঘাত হানতে পারে তারও সম্ভাবতা যাচাই করছেন মার্কিন কর্মকর্তারা।

তারা বলছেন, প্রতিশোধ নিতে খুব বেশি সময় নেবে না তেহরান। আগামী সপ্তাহেই হতে পারে হামলা। আর এতে ব্যবহার করা হতে পারে শাহেদ কামিকাজে ড্রোন এবং ক্রুস মিসাইল। যার লক্ষ্যবস্তুতে হতে পারে ইসরাইলের দূতাবাস কিংবা কনস্যুলেট ভবন।

বিশ্লেষকরা বলছেন, ইরানি কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জেরে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। এমনিতেই হামাস নির্মূলে গত কয়েক মাস ধরে গাজায় লড়াই চালিয়ে যাচ্ছে ইসরাইল। এরমধ্যেই আবার ইরান হামলা চালালে আরো চাপে পড়বেন নেতানিয়াহু। ইসরাইলের বেসামরিক নাগরিকের নিরাপত্তা নিয়েও শঙ্কা দেখা দেবে।

সর্বশেষ খবর