Homeখেলাবাটলারের সেঞ্চুরিতে বৃথা কোহলিরটা

বাটলারের সেঞ্চুরিতে বৃথা কোহলিরটা

আইপিএলের ইতিহাসে শনিবার (৬ এপ্রিল) সবচেয়ে মন্থর গতির সেঞ্চুরিটাই করলেন রয়্যালস চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরাট কোহলি। তার ১১৩ রানের ইনিংস বৃথা গেছে রাজস্থান রয়্যালসের জস বাটলারের সেঞ্চুরির কাছে।

৪ উইকেটে বেঙ্গালুরুর দেয়া ১৮৪ রানের লক্ষ্যে ৬ উইকেটে জয় পায় রাজস্থান। যে বলে দল জিতে, সে বলেই সেঞ্চুরি পূরণ করেন বাটলার। চার ম্যাচে এটা এবারের আইপিএলে রাজস্থানের চতুর্থ জয়, ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থানটাও তাদের দখলে। বেঙ্গালুরু হারল টানা তৃতীয় ম্যাচ।

লক্ষ্য তাড়া করতে নেমে কোনো রান তোলার আগেই বিদায় নেন যশ্বসী জয়সওয়াল। রিস টপলির ওভারে গ্লেন ম্যাক্সওয়েলকে ক্যাচ দেন ভারতের উদীয়মান ব্যাটার। এরপর লম্বা জুটি গড়ে বেঙ্গালুরুকে ম্যাচ থেকে ছিটকে দেন সাঞ্জু সামসন ও জস বাটলার। ঠান্ডা মাথায় খেলে ১৪৮ রানের জুটি গড়েন তারা।

সামসন মোহাম্মদ সিরাজের বলে যশ দায়ালকে ক্যাচ দিয়ে ফিরলে ভাঙে সে জুটি। ৪২ বলে ৬৯ রান করেন দলপতি। তার ইনিংসে ছিল ৮টি চার ও ২টি ছয়ের মার। রায়ান পরাগ ও ধ্রুব জুরেলকে দ্রুত আউট করার পর ম্যাচে ফিরতে চেয়েছিল বেঙ্গালুরু। কিন্তু সেট ব্যাটার বাটলার ও শিমরন হ্যাটমায়ারের ব্যাটে ৫ বল বাকি রেখেই জিতে রাজস্থান।

শেষ ওভারে জয়ের জন্য ১ রান দরকার ছিল রাজস্থানের, সেঞ্চুরির জন্য বাটলারের দরকার ছিল ৬। ক্যামেরন গ্রিনের ওভারের প্রথম বলে ছক্কাই হাঁকান ইংলিশ ব্যাটার। আইপিএলে ৯৯ ইনিংসে এটা তার ষষ্ঠ সেঞ্চুরি। ২৩৪ ইনিংসে ৮টি সেঞ্চুরি করেছেন কোহলি। বাটলারের সমানসংখ্যক সেঞ্চুরি আছে ক্রিস গেইলের। বেঙ্গালুরুর হয়ে ২ উইকেট নেন টপলি, যশ দায়াল ও সিরাজ নেন একটি করে উইকেট।

এর আগে কোহলির সেঞ্চুরিতে ১৮৩ রান করে বেঙ্গালুরু। ৬৭ বলে সেঞ্চুরি করার পর ৭২ বলে ১১৩ রান করে অপরাজিত থাকেন কোহলি। আইপিএল ইতিহাসে এটা যৌথভাবে সর্বোচ্চ ধীরগতির সেঞ্চুরি। ৬৭ বলে সেঞ্চুরি আছে মানিশ পান্ডের। বেঙ্গালুরুর অধিনায়ক ডু প্লেসি করেন ৪৪ রান। বাকিদের মধ্যে সৌরভ চৌহান ৯, গ্রিন ৫ ও ম্যাক্সওয়েল এক রান করেন। রাজস্থানের হয়ে ২ উইকেট পান বেঙ্গালুরুর সাবেক স্পিনার যুজবেন্দ্র চাহাল। নান্দ্রে বার্গার নেন এক উইকেট।

সর্বশেষ খবর