Homeআন্তর্জাতিকইসরাইলের ওপর তুরস্কের রফতানি নিষেধাজ্ঞা

ইসরাইলের ওপর তুরস্কের রফতানি নিষেধাজ্ঞা

গাজাযুদ্ধকে কেন্দ্র করে ইসরাইলের বিরুদ্ধে রফতানি নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে তুরস্ক। যুদ্ধবিরতি চুক্তি না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। খবর দ্য গার্ডিয়ানের।
মঙ্গলবার (৯ এপ্রিল) এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, লোহা, ইস্পাত পণ্য এবং নির্মাণ সরঞ্জামসহ ইসরাইলের ৫৪টি পণ্যের ওপর রফতানি নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় মন্ত্রণালয় থেকে জানানো হয়, অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা না করা এবং গাজায় পর্যাপ্ত ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা সরবরাহের অনুমতি না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

সোমবার (৮ এপ্রিল) গাজায় ফিলিস্তিনিদের জন্য তুরস্কের মানবিক সহায়তা দেয়ার অনুরোধ ইসরাইল প্রত্যাখ্যান করার পর এই সিদ্ধান্ত জানাল আঙ্কারা।

তুরস্কের অনুরোধ কেন প্রত্যাখ্যান করা হয়েছে সে বিষয়ে কোন ব্যাখ্যা দেয়নি ইসরাইল। কিন্তু তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান সতর্ক করে বলেন, ‘অনাহারে থাকা গাজাবাসীদের সাহায্য বন্ধ করার জন্য আমাদের প্রচেষ্টায় বাধা দেয়ার কোনও অজুহাত ইসরাইলের নেই।’

এর আগে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পরপরই তুরস্ক ও ইসরাইল তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে। মঙ্গলবারের পদক্ষেপটি সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরাইলের বিরুদ্ধে আঙ্কারার নেয়া প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ইসরাইলের সঙ্গে তার সরকারের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

উল্লেখ্য, মার্চ মাসে গাজায় ফিলিস্তিনিদের জন্য বিমান থেকে ত্রাণ ফেলা শুরু করে যুক্তরাষ্ট্র। নেদারল্যান্ডস, ফ্রান্স, স্পেন এবং অন্যান্য দেশও এই মানবিক প্রচেষ্টায় অবদান রেখেছে।

সর্বশেষ খবর