Homeআন্তর্জাতিকসৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদ্‌যাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদ্‌যাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ পবিত্র ঈদুল ফিতর। ৩০ দিন সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায় ঈদ উদযাপন করছেন। এর আগে সোমবার দেশটির কোথাও ১৪৪৫ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় ৩০ রোজা পূর্ণ হয়েছে। ফলে বুধবার সৌদি আরবে উদ্‌যাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্যদিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মুসলমানরা উদযাপন করছেন বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ।

ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র রমজানে পুরো এক মাস রোজা পালন শেষে জামাতে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি গ্রহণ করেন।

রাজধানী রিয়াদসহ দেশটিতে কয়েক হাজার মসজিদে ঈদ জামাতের প্রস্তুতি নেয়া হয়। বিশ্বের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয় পবিত্র মক্কায়, এতে ইমামতি করেন- শেখ সালেহ্ বিন হুমাইদ। দেশটির স্থানীয় সময় ৬টা ২০ মিনিটে অনুষ্ঠিত হয় ঈদের জামাত।

মদীনার মসজিদে নববীতে ঈদের জামাত অনুষ্ঠিত হয় ৬ টা ১৯ মিনিটে। সেখানে নামাজের ইমামতি করেন শেখ আহমাদ হুজাইফি।

এদিকে রাজধানী রিয়াদের কেন্দ্রীয় ইমাম তর্কি বিন আব্দুল্লাহ্ মুহাম্মদ আল সৌদি মসজিদেও ঈদ জামাত অনুষ্ঠিত হয়। রিয়াদে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকগণ এই মসজিদে ঈদের নামাজে অংশ নেন।

মসজিদ চত্বরে মহিলাদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সৌদি আরবের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ৭ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের ঈদের শুভেচ্ছা জানানো হয়েছে।

এছাড়া সৌদি বাদশাহ্ সালমান ও যুবরাজ মুহাম্মদ বিন সালমান সৌদিআরবসহ বিশ্ব মুসলিম উম্মাহ্কে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

সর্বশেষ খবর

Exit mobile version