Homeআন্তর্জাতিকইসরাইলে হামলা না করতে ইরানকে সতর্ক করলেন বাইডেন

ইসরাইলে হামলা না করতে ইরানকে সতর্ক করলেন বাইডেন

সিরিয়ায় রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেট ভবনে হামলার জেরে ইরান শিগগিরই ইসরাইলে হামলা চালাতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় শুক্রবার (১২ এপ্রিল) বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন এ কথা বলেন।

এ সময় ইসরাইলে হামলা না চালানোর জন্য ইরানকে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি হামলা নিয়ে নিশ্চিত তথ্য পেতে চাই না। তবে ধারণা করছি, শিগগিরই এ হামলা চালানো হবে।

বাইডেন বলেন, আমরা ইসরাইলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরাইলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব এবং ইরান সফল হতে পারবে না।

সিবিএস নিউজকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, শিগগিরই ইসরাইলে বড় ধরনের হামলা হতে পারে। ইসরাইল বলেছে, আত্মরক্ষা ও আক্রমণ উভয় দিক দিয়েই প্রস্তুত রয়েছে তারা।

এদিকে সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতি নিতে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৈঠকে ইরানের সম্ভাব্য হামলার বিষয়ে আলোচনা করলেও সিদ্ধান্ত কি নিয়েছেন সে বিষয়ে কিছুই জানা যায়নি। তবে, যেকোনো হামলা মোকাবিলায় নেতানিয়াহু বাহিনী প্রস্তুত রয়েছে বলে জানানো হয়।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরাইলি বিমান হামলায় সিরিয়া ও লেবাননে ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স আইআরজিসির দুই শীর্ষ কমান্ডারসহ অন্তত ১১ জন কর্মকর্তা নিহত হন। এরপর থেকে ইরানের শীর্ষ সামরিক ও সরকারি কর্মকর্তারা বারবার প্রতিশোধের হুঁশিয়ারি দিয়ে আসছেন।

সর্বশেষ খবর