Homeআন্তর্জাতিকপশ্চিমবঙ্গের ৮ জেলায় রেড অ্যালার্ট জারি

পশ্চিমবঙ্গের ৮ জেলায় রেড অ্যালার্ট জারি

তীব্র তাপপ্রবাহে পুড়ছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জেলা। এ পরিস্থিতিতে রাজ্যের ৮টি জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। আর কলকাতায় জারি হয়েছে ‘ইয়েলো অ্যালার্ট’।

পশ্চিমবঙ্গে প্রতিদিন ভাঙছে গরমের রেকর্ড, নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। রাজ্যের দুই মেদিনীপুর, পুরুলিয়া-বাঁকুড়া বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানসহ ৮ জেলার গত কয়েক দিন ধরে গড় তাপপাত্রা ৪৩ ডিগ্রির পারদ ছুঁয়েছে।

দুদিন আগে বর্ধমানের পানাগড়ে প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। যার ফলে আলিপুর আবাহওয়া দফতর এই জেলাগুলোর ওপর জারি করেছে রেড অ্যালার্ট।

রাজধানী কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাসহ পাশের জেলাগুলোতে জারি রয়েছে ‘ইয়েলো অ্যালার্ট’। এছাড়াও বেশ কিছু জেলায় ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি হয়েছে। রাজ্যের উত্তরের কয়েকটি জেলা ছাড়া প্রায় সব জেলার ওপর দিয়ে চলা এই তাপপ্রবাহ আরও তীব্র হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে, তীব্র গরমের কারণে রাস্তায় যান চলাচল অনেকটাই কমে গেছে। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না অনেকেই। তীব্র পিপাসায় গলা ভেজাতে ভিড় বাড়ছে রাস্তার পাশের পানীয়র দোকানগুলোতে।

যদিও খোলা জায়গায় পানীয় না খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কেননা, এতে জন্ডিসসহ পেটের নানা রোগ হওয়ার আশঙ্কা রয়েছে।

সর্বশেষ খবর