Homeখেলাটি-টোয়েন্টি কিংবদন্তি যেন নিজেকে ঘোষণা করলেন

টি-টোয়েন্টি কিংবদন্তি যেন নিজেকে ঘোষণা করলেন

আন্দ্রে রাসেল। জ্যামাইকার একজন বিশ্বমানের বোলিং অলরাউন্ডার। নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তির পর্যায়ে। তার জীবনের শুরুটা হয়েছিল আজকের এই দিনে।

১৯৮৮ সালের আজকের এই দিনে পৃথিবীর মুখ দেখেছিলেন আন্দ্রে রাসেল। ১৯ বছর বয়সে প্রথম-শ্রেণির ক্রিকেটে অভিষেকের পরে ২২ বছর বয়সে হয়েছিল টেস্ট অভিষেক। তবে রাসেলের মূলযাত্রা শুরু হয় টি-টোয়েন্টিতে ২০১১ সালে। এরপরেই একজন টি-টোয়েন্টি কিংবদন্তি হিসাবে নিজেকে মেলে ধরেন।

তিনি ওয়েস্ট ইন্ডিজকে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আর শেষ পর্যন্ত দলও জিতে নেয় শিরোপা। সে বছর বৈশ্বিক এই শিরোপার পাশাপাশি বিবিএল, সিপিএল, পিএসএল এবং বিপিএল শিরোপাও জিতে নেন। ফ্রাঞ্চাইজি ক্রিকেটে নিজের জাত চেনান এভাবেই।

২০১৭ সালের জানুয়ারী মাসে ডোপিং টেস্টে পজেটিভ আসায় এক বছরের নিষেধাজ্ঞায় পড়েন রাসেল। তাতে ক্যারিয়ারে লাগে বড় ধাক্কা। কিন্তু হেরে যাওয়ার পাত্র নন এই ক্যারিবিয়ান। ২০১৮ সালে আইপিএলে ফিরে নিজেকে মেলে ধরেন পুরোনো রূপে।

২০১৯ সালের আইপিএলের এক ম্যাচে জয়ের জন্য কলকাতা নাইট রাইডার্সের ১৮ বলে ৫৩ রানের প্রয়োজন হলে তিনি ১৩ বলেই তুলে নেন ৪৮ রান। তাতে রাসেলকে নতুন করে দেখে ক্রিকেট বিশ্ব।

উইন্ডিজ তারকা সেই মৌসুমে ২০০-এর বেশি স্ট্রাইক রেটে ৫০০ রান করেছিলেন এবং ৯.৫ ইকোনমিতে ১১ উইকেট নিয়েছিলেন। দুই বছর পর তিনি ১৪ বলে সিপিএলের দ্রুততম হাফ সেঞ্চুরি রেকর্ড করেন। জীবনের পথ-পরিক্রমায় আন্দ্রে রাসেল পার করলেন ৩৬টি বসন্ত। এখনও ব্যাট ও বল হাতে বুঁদ করে রেখেছেন ভক্তদের।

সর্বশেষ খবর