Homeখেলাডর্টমুন্ডের জয়ে ক্ষতি হল ইংলিশ প্রিমিয়ার লিগের

ডর্টমুন্ডের জয়ে ক্ষতি হল ইংলিশ প্রিমিয়ার লিগের

আগামী চ্যাম্পিয়ন্স লিগ থেকে বদল আসছে বেশিকিছু নিয়মে। তার পাশাপাশি ৩২ দল বাদে ৩৬ দল নিয়ে অনুষ্ঠিত হবে আগামী চ্যাম্পিয়ন্স লিগ। এদিকে কো-ইফিশিয়েন্ট পয়েন্টের উপর নির্ভর করে শীর্ষ দুই লিগের ৫টি করে ক্লাব জায়গা পাবে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে। বুধবার (১ মে) পিএসজিকে ১-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। ফলে কো-ইফিশিয়েন্ট পয়েন্টে ইংলিশ প্রিমিয়ার লিগকে পেছনে ফেলে জার্মানি থেকে পাঁচটি দল জায়গা করে নিয়েছে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে।

কো-ইফিশিয়ান্ট পয়েন্টের শীর্ষ দুই লিগের পাঁচটি করে ক্লাব আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাবে। যেখানে সবার আগে ইতালির পাঁচটি ক্লাব নিশ্চিত হয়ে গেছে। আর এবার জার্মানি থেকে নিশ্চিত হল আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাওয়া পাঁচ দল।

এদিকে কো-ইফিশিয়ান্ট পয়েন্টের তালিকায় শীর্ষ দুইয়ে থাকতে না পারায় আগামী মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে চারটি দলই চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাবে। ফলে প্রিমিয়ার লিগে বর্তমানে পঞ্চম স্পটে (টটেনহ্যাম) থাকা দলটি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে মৌসুম শেষে চতুর্থ স্থানে থাকতে হবে।

মূলত ইউরোপের দলগুলো ইউরোপিয়ান তিন প্রতিযোগিতায় কেমন পারফর্ম করছে তার ওপরেই নির্ভর করে এই কো-ইফিশিয়েন্ট স্কোর। আর এই স্কোরের গড় যে দুই লিগে বেশি থাকবে, সেখান থেকেই চ্যাম্পিয়ন্স লিগে আসবে সর্বোচ্চ সংখ্যক দল।

চলতি চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে কোন ইংলিশ ক্লাব জায়গা পায়নি। আর ইউরোপা লিগের সেমিতেও নেই কোন ইংলিশ ক্লাব। শুধু উয়েফা কনফারেন্স লিগের সেমিফাইনালে রয়েছে অ্যাস্টন ভিলা। তারা কনফারেন্স লিগ জিতলেও কো-ইফিশিয়েন্ট পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠতে পারবে না। যার কারণে আগামী চ্যাম্পিয়ন্স লিগে ইংল্যান্ডের শীর্ষ চার দল খেলার সুযোগ পাবে। বর্তমানে প্রিমিয়ার লিগে শীর্ষ চারে রয়েছে – আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, লিভারপুল ও অ্যাস্টন ভিলা।

সর্বশেষ খবর