Homeআন্তর্জাতিকতীব্র গরমে শ্রেণিকক্ষেই বানানো হলো ‘সুইমিং পুল’!

তীব্র গরমে শ্রেণিকক্ষেই বানানো হলো ‘সুইমিং পুল’!

পানিতে থই থই করছে শ্রেণিকক্ষ। আর তাতেই হৈ-হুল্লোড় করছে শিশুরা। তীব্র দাবদাহে যখন অতিষ্ট জনজীবন, তখন শ্রেণিকক্ষে আটকানো পানিতে আনন্দে মেতে ওঠে শিক্ষার্থীরা।

স্থানীয় সময় বুধবার (১ মে) এমনটাই দেখা গেছে ভারতের উত্তরপ্রদেশের একটি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে। জানা গেছে, বিদ্যালয়ের শিক্ষকরাই শিক্ষার্থীদের স্কুলে আনতে অভিনব এ কৌশল অবলম্বন করেন।

শিক্ষকরা জানান, তাপমাত্রা ভয়াবহভাবে বাড়তে থাকায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের অনুপস্থিতি তাদের চিন্তায় ফেলে দেয়। একপর্যায়েদের তাদের মাথায় অভিনব এ বুদ্ধি আসে। এরপরেই স্কুলের একটি কক্ষের চেয়ার-টেবিল ব্লাকবোর্ড সরিয়ে সেটিকে ‘সুইমিং পুল’ বানান তারা।

এক শিক্ষার্থী বলেন, আমাদের স্কুলের পুলে গোসল করতে পেরে খুবই ভালো লেগেছে। আমরা একে অপরের গায়ে পানি ছিটিয়ে বেশ মজা করেছি।

অভিনব এ কৌশলের বিষয়ে এক শিক্ষক বলেন, আমরা অনেক চিন্তা করে দারুণ মজার একটি কৌশল প্রয়োগ করেছি, যাতে শিশুরা স্কুলে আসতে আকৃষ্ট হয়। তাপপ্রবাহ বাড়ার পর থেকে এ অঞ্চলের তাপমাত্রা আরও তীব্র হচ্ছে। এ কারণেই আমরা শ্রেণিকক্ষকে সুইমিং পুল বানিয়েছি।

এমন কৌশল বেছে নেয়ার পর বিদ্যালয়ে উপস্থিতি বেড়ে গেছে বহুগুণে। এ কারণে শিক্ষকরা স্কুল কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের জন্য একটি স্থায়ী সুইমিং পুল বানিয়ে দেয়ারও আবেদন জানিয়েছে।

এদিকে, তীব্র গরমের কারণে ভারতের অন্ধ্র, বিহার, পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ। আগামী দু-তিন দিন এসব রাজ্যে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

সর্বশেষ খবর