Homeখেলাফুটবল মাঠের ‘সুপার মডেল’ যিনি

ফুটবল মাঠের ‘সুপার মডেল’ যিনি

ফুটবলার থেকে সেলিব্রেটি বনে যাওয়া ইংলিশ ফুটবলার ডেভিড বেকহ্যামের ৪৯তম জন্মদিন আজ। ১৯৭৫ সালের এই দিনে লন্ডনে জন্মগ্রহণ করেন ইন্টার মায়ামির মালিক বেকহ্যাম। নিজের ফুটবল ক্যারিয়ারে সাড়া জাগানো এই ইংলিশ ফুটবলার অবসরের পড়েও আলোচনায় থাকেন নিয়মিত।

ফুটবল ভালোবাসে তবে ডেভিড বেকহ্যামকে চেনে না এমন সমর্থক পাওয়া মুশকিল। ক্যারিয়ারের প্রথম থেকেই তার খেলায় মুগ্ধ হয় সকলে। তবে বেকহ্যাম বিশেষজ্ঞ ছিলেন তার ফ্রি-কিকে। অবিশ্বাস্য সব ফ্রি-কিকে ফুটবল দুনিয়ায় মন মাতাতেন তিনি।

১৯৯১ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের যুব দলে অভিষেক হয় বেকহ্যামের। তার পরের মৌসুমেই সিনিয়র দলে ডাক পরে তার। এরপর তার পায়ের জাদুতে সকলকে মুগ্ধ করে গেছেন কিংবদন্তি এই ফুটবলার। ইউনাইটেডে ১১ মৌসুম কাটানোর পর তাকে দলে টানে ইউরোপের সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। তবে সেখানে তিনি তেমন সাফল্য পাননি। যদিও বেকহ্যাম তার মাদ্রিদের সঙ্গে চুক্তির শেষ বছরে লিগ শিরোপা জিতেছিলেন।

২০০৭ সালে বেকহ্যাম পারি জমান যুক্তরাষ্ট্রে। এলএ গ্যালাক্সির সঙ্গে পাঁচ বছরের চুক্তি করলেও মাঝে দুই মৌসুম ধারে এসি মিলানে খেলে গেছেন বেকহ্যাম। আর ক্যারিয়ারের শেষ মৌসুমটা তিনি কাটান ফরাসি জায়ান্ট পিএসজির হয়ে। ২০১৩ সালে সকল প্রকার ফুটবল থেকে অবসর নেন ইংল্যান্ডের সর্বকালের সেরা ফুটবলারদের একজন। ক্লাবের হয়ে ৯৭ গোলের পাশাপাশি জাতীয় দলের হয়েও ১৭ গোল করেছেন বেকহ্যাম।

ক্লাব ক্যারিয়ারে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সবচেয়ে বেশি সাফল্য পেয়েছেন বেকহ্যাম। ছয়বার লিগ শিরোপা, দুইবার এফএ কাপ এবং একবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতেছেন তিনি। এছাড়াও রিয়াল মাদ্রিদ ও পিএসজির হয়ে একবার এবং এলএ গ্যালাক্সির হয়ে দুইবার লিগ শিরোপা জিতেছেন বেকহ্যাম।

তবে এখানেই তার সফলতার শেষ নয়। একজন সাবেক ফুটবলারের পাশাপাশি একজন সফল ব্যবসায়ী-ও বেকহ্যাম। যখন তিনি রিয়াল মাদ্রিদের হয়ে খেলতেন, তখন তিনি লন্ডন ও যুক্তরাষ্ট্রের লস আঞ্জেলেসে দুই স্কুল চালু করেন। যার নাম দেয়া হয় ‘ডেভিড বেকহ্যাম একাডেমী’। ২০০৫ সালে এটি চালু করেন বেকহ্যাম। আর ফুটবলকে অবসর বলার পরের বছরই যুক্তরাষ্ট্রে একটি নতুন ক্লাব ‘ইন্টার মায়ামি’র প্রতিষ্ঠাতা হন এই বেকহ্যাম।

২০১৪ সালে ইন্টার মায়ামির জন্ম। শুরুতে এই ক্লাব সম্পর্কে কারো ধারনাই ছিল না। তবে গত মৌসুমে যখন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি ক্লাবটিতে যোগ দেন, তারপর থেকে মায়ামির জনপ্রিয়তা অনেক বেড়ে যায়।

সর্বশেষ খবর