Homeখেলারোনালদিনহোকে পেছনে ফেলা ভিনিসিউস রোনালদো-ডি ব্রুইনার রেকর্ড সঙ্গী

রোনালদিনহোকে পেছনে ফেলা ভিনিসিউস রোনালদো-ডি ব্রুইনার রেকর্ড সঙ্গী

দিনে দিনে নিজেকে শীর্ষে নিয়ে যাচ্ছেন ভিনিসিউস জুনিয়র। রিয়াল মাদ্রিদের জার্সিতে গত কয়েক মৌসুম থেকে দুর্দান্ত খেলছেন এই উইঙ্গার। রিয়ালের আক্রমণভাগের নেতাও বলা যায় তাকে। লিগে জ্যাম তার দাপট, তেমনই দাপট চ্যাম্পিয়ন্স লিগেও। গতকাল সেমিফাইনালে বায়ার্ন মিউনিখের মাঠ থেকে রিয়ালের ড্র করে ফেরার ম্যাচেও জোড়া গোল করেছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। তাতে গড়েছেন দারুণ রেকর্ডও।

গতকাল (মঙ্গলবার) অ্যালিয়াঞ্জ অ্যারেনায় চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের খেলায় স্বাগতিক বায়ার্ন মিউনিখের সঙ্গে ২-২ গোলে ড্র করে রিয়াল মাদ্রিদ। বায়ার্নের পক্ষে লেরয় সানে ও হ্যারি কেন গোল দুটি করেন। রিয়ালের পক্ষে জোড়া গোল করেন ভিনিসিউস জুনিয়র। আর তাতেই দারুণ এক রেকর্ড ছুঁয়েছেন এই ব্রাজিলিয়ান। চ্যাম্পিয়ন্স লিগে টানা তৃতীয় মৌসুম সেমিফাইনালে গোল পেলেন ভিনিসিউস। টুর্নামেন্টটির ইতিহাসে এই রেকর্ড আছে শুধু আর মাত্র তিনজনের। তারা হলেন- ক্রিস্টিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইনা ও জারি লিটমানেন। ভিনিসিউসসহ বাকি তিনজনের প্রত্যেকই তাদের ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন।

২০২১-২২, ২০২২-২৩ এবং ২০২৩-২৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে গোল করেছেন ভিনি। এর মধ্যে গত দুই মৌসুমেই তিনি ম্যানচেস্টার সিটির বিপক্ষে গোল করেছিলেন। এবার বায়ার্নের বিপক্ষে গোল করার মধ্য দিয়ে এই অভিজাত ক্লাবে নাম লেখালেন এই ব্রাজিলিয়ান।

বাকিদের মধ্যে জারি লিটমানেন ১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬ ও ১৯৯৬-৯৭ মৌসুমে সেমিফাইনালে গোল করেছিলেন। ফিনল্যান্ডের ইতিহাসের এই সেরা খেলোয়াড় আয়াক্সে থাকাকালীন প্রথম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েন। ক্রিস্টিয়ানো আবার বাকিদের চেয়ে এক কাঠি এগিয়ে। তিনি চ্যাম্পিয়ন্স লিগের টানা চার মৌসুম সেমিফাইনালে গোল করেছেন। রিয়ালে থাকাকালীন ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে টানা চারবার সেমিফাইনালে গোল করেছিলেন এই পর্তুগিজ কিংবদন্তি। কেভিন ডি ব্রুইনা ২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ মৌসুমে এই কীর্তি গড়েন। এর মধ্যে পরের দুইবার প্রতিপক্ষ হিসেবে ছিল ভিনির রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়ন্স লিগে ২০২১-২২ মৌসুম থেকে বিভিন্ন পরিসংখ্যানেও ভিনি বাকিদের পেছনে ফেলেছেন। এই সময়ে একমাত্র খেলোয়াড় হিসেবে ১০০ এর বেশি ড্রিবলিং করেছেন তিনি। বাকিদের চেয়ে কমপক্ষে ৩০টি ড্রিবল বেশি করে এগিয়ে আছেন এই ব্রাজিলিয়ান। এই সময়ে গোলে অবদান রাখার ক্ষেত্রেও ভিনির চেয়ে এগিয়ে নেই কেউই। গোল ও অ্যাসিস্ট মিলিয়ে এ সময়ে ৩০ গোলে অবদান রেখেছেন ভিনি। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ গোলে অবদান রেখেছেন কিলিয়ান এমবাপ্পে।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগে ব্রাজিলিয়ানদের মধ্যে গোলের দিক থেকে সেরা দশে ঢুকে গেছেন ভিনি। এই প্রতিযোগিতায় ৫৪ ম্যাচে ২০ গোল করেছেন তিনি। তাতে বার্সা কিংবদন্তি রোনালদিনহোকে পেছনে ফেলে রোমারিওর পাশে বসেছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে ব্রাজিলিয়ানদের মধ্যে সবচেয়ে বেশি ৪৩ গোল করেছেন নেইমার।

সর্বশেষ খবর

Exit mobile version