Homeআন্তর্জাতিকহামাসের হামলার ব্যর্থতা, নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ ইসরাইলি তদন্ত সংস্থার

হামাসের হামলার ব্যর্থতা, নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ ইসরাইলি তদন্ত সংস্থার

হামাসের যোদ্ধারা কীভাবে ইসরাইল ভূখণ্ডে হামলা চালাল-সে সম্পর্কিত তদন্তের অংশ হিসেবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির সরকারি তদন্ত সংস্থা। একই অভিযোগে ইসরাইলের স্থল, বিমান ও নৌবাহিনীর প্রধানদেরও জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

ইসরাইলের সরকারি তদন্ত সংস্থার প্রধান মাতানিয়াহু এঙ্গলমানের দফতর থেকে ফেসবুকে দেয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বুধবার (১ মে) তাদেরকে তদন্ত সংস্থার কার্যালয়ে তলব করা হয়েছিল। সেই তলবে সাড়া দিয়ে কার্যালয়ে উপস্থিত হয়েছিলেন তারা।

গত ৭ অক্টোবর গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরাইল ভূখণ্ডে প্রবেশ করে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তাদের হামলায় নিহত হন ১ হাজার ২০০ জন মানুষ। এছাড়া দুই শতাধিক মানুষকে জিম্মি করে নিয়ে যায় হামাস। জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরাইলি সেনাবাহিনী। তাদের আগ্রাসনে গাজায় এরইমধ্যে প্রাণ হারিয়েছেন ৩৪ হাজারেরও বেশি মানুষ। আহত হয়েছেন ৮০ হাজারের মতো মানুষ।

হামাসের ৭ অক্টোবরের হামলা ছিল ইসরাইলের গত ৭৫ বছরের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর পর মাতানিয়াহু এঙ্গলমান বলেছিলেন হামাস কীভাবে এত বড় একটি হামলা ঘটাতে সক্ষম হলো-তা তদন্ত করতে চায় তার দফতর।

বুধবারের ফেসবুক পোস্টে এঙ্গলমানের দফতরের পক্ষ থেকে বলা হয়েছে,
যুদ্ধের ছয় মাস এরইমধ্যে পেরিয়ে গেছে। এই যুদ্ধের জন্য যারা দায়ী, তাদের কাছ থেকে এ সম্পর্কিত ব্যাখ্যা জানার অধিকার ইসরাইলের জনগণের রয়েছে। রাষ্ট্রীয় তদন্ত সংস্থার প্রধান জনগণকে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

সর্বশেষ খবর