Homeআন্তর্জাতিকআদালতের কাউকে ভয়ভীতি দেখানো বা প্রভাবিত করা আরেকটি অপরাধ: আইসিসি

আদালতের কাউকে ভয়ভীতি দেখানো বা প্রভাবিত করা আরেকটি অপরাধ: আইসিসি

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর অফিস তার কর্মীদের ভয়ভীতি দেখানো বা কোন ধরনের হুমকি দেয়া বন্ধের আহ্বান জানিয়েছে। বলেছে, এই ধরনের হুমকি বিশ্বের স্বাধীন যুদ্ধাপরাধ আদালতের বিচার ব্যবস্থার বিরুদ্ধে একটি অপরাধ বলে বিবেচিত হতে পারে।

শনিবার (৪ মে) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৩ মে) নেদারল্যান্ডসের দ্য হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান এক বিবৃতিতে বলেছেন, তার কর্মকর্তাদের ভয় দেখানো বা অন্যায়ভাবে প্রভাবিত করার সমস্ত প্রচেষ্টা অবিলম্বে বন্ধ করতে হবে।

প্রসিকিউটরের বিবৃতিতে ইসরাইলের নাম উল্লেখ করা হয়নি। তবে এ বিবৃতিটি এমন সময় দেয়া হলো, যখন গাজায় ইসরাইলের যুদ্ধ নিয়ে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানার পরিণতির বিষয়ে আইসিসিকে সতর্ক করেন মার্কিন ও ইসরাইলি কর্মকর্তারা।

আইসিসি প্রসিকিউটরের বিবৃতিতে আরও বলা হয়, যখন কোন ব্যক্তি আদালত বা আদালতের কোন কর্মীর বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দেয়, তখন সেই প্রতিষ্ঠানের স্বাধীনতা ও নিরপেক্ষতা ক্ষুন্ন হয়। তখন আদালতের এখতিয়ারের মধ্যে পড়ে, এমন বিষয়গুলো নিয়ে তদন্ত বা সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন জরুরি হয়ে পড়ে।

বিবৃতিতে আরও বলা হয়, রোম সংবিধি, যা আইসিসির কাঠামো এবং এখতিয়ারের বিষয়গুলো ঠিক করে দেয়, সেই অনুযায়ী আদালত এবং এর কর্মকর্তাদের বিরুদ্ধে হুমকি দেয়া ‘নিষিদ্ধ’ বলে বিবেচিত।

এর আগে গত সপ্তাহে, গণমাধ্যমে রিপোর্ট করা হয়, আইসিসি গাজায় ইসরাইলের গণহত্যার জন্য প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুসহ ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে।

গাজায় যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যার জন্য অভিযুক্ত ব্যক্তিরা বিচারের মুখোমুখি হতে পারেন বলে সেই রিপোর্টে উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর