Homeখেলাইউরো ২০২৪: স্কোয়াডের সদস্য সংখ্যা নিয়ে নতুন নিয়ম উয়েফার

ইউরো ২০২৪: স্কোয়াডের সদস্য সংখ্যা নিয়ে নতুন নিয়ম উয়েফার

করোনাভাইরাসের কারণে ২০২০ ইউরো এবং ২০২২ ফিফা বিশ্বকাপে স্কোয়াডের সদস্য সংখ্যা বাড়ানোর নিয়ম করা হয়েছিল। কোভিড পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর সেই নিয়ম আবার বাতিল করে দেয়া হয়। তবে আসন্ন ইউরোর জন্য সেই নিয়ম আবার কার্যকর করেছে উয়েফা।

করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের ইউরোতে বিশেষ সুবিধা দেয়া হয়েছিল অংশগ্রহণকারী দলগুলোকে। ২৩ সদস্যের বদলে স্কোয়াডে ২৬ সদস্য রাখার নিয়ম করেছিল উয়েফা। পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ায় বাতিল হয়ে যায় এই নিয়ম।

স্কোয়াডের সদস্য সংখ্যার নিয়ম আগের মতো হয়ে যাওয়ায় সম্প্রতি অনেকগুলো দলের কোচ এটি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। তাদের কথা বিবেচনায় নিয়ে এবার নিয়ম পরিবর্তন করেছে উয়েফা। এবারের ইউরোতে যেকোনো দলের স্কোয়াডে সর্বনিম্ন ২৩ জন এবং সর্বোচ্চ ২৬ জন খেলোয়াড় রাখার নিয়ম করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

শুক্রবার (৩ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে উয়েফা, ‘উয়েফার কার্যনির্বাহী কমিটি আসন্ন ইউরোর জন্য স্কোয়াডের আকার বাড়ানোর পরিকল্পনা করেছে। স্কোয়াডে খেলোয়াড়ের কোটা ২৩-২৬ করা হয়েছে। এই বৃদ্ধির ক্ষেত্রে অংশগ্রহণকারী দলগুলোর জাতীয় প্রতিষ্ঠানগুলোর কোনো বাধ্যবাধকতা নেই।’

১৪ জুন থেকে জার্মানিতে শুরু হবে ইউরোর আসন্ন আসর। অংশগ্রহণকারী দলগুলোকে ৭ জুনের মধ্যে স্কোয়াড দেয়ার নির্দেশ দিয়েছে উয়েফা।

সর্বশেষ খবর