Homeআন্তর্জাতিকগাজার পক্ষে বিক্ষোভকারী শিক্ষার্থীদের ‘মৌলবাদী’ বললেন ট্রাম্প

গাজার পক্ষে বিক্ষোভকারী শিক্ষার্থীদের ‘মৌলবাদী’ বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গাজার পক্ষে বিক্ষোভকারী শিক্ষার্থীদের ‘মৌলবাদী’ আখ্যা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি আন্দোলনকারীরা ‘হামাসের প্রতি সহানুভূতিশীল’ বলেও মন্তব্য করেছেন তিনি। বিক্ষোভকারীদের দমনে পুলিশি অভিযানের প্রশংসায় পঞ্চমুখ এই রিপাবলিকান নেতা।

গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে মার্কিন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থানে চড়াও হয়েছে পুলিশ। আবার কোথাও হামলা চালিয়েছে মুখোশধারী ইসরাইলপন্থিরা। সবচেয়ে ভয়াল রূপ ধারণ করে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায়। ক্যাম্পাসের সহিংসতার ঘটনায় পুলিশের বিলম্বিত সাড়ার সমালোচনা করেছে অঙ্গরাজ্যটির গভর্নর কার্যালয়।

তবে যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়া শিক্ষার্থীদের এ আন্দোলনে পুলিশি অভিযানের পক্ষে সাফাই গেয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তিনি বলেছেন, আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশ যে পদক্ষেপ নিচ্ছে তা বেশ ‘উপভোগ’ করেন তিনি।

ট্রাম্প বলেন, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশ যাওয়ার দুই ঘণ্টার মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসে। এটা সত্যিই উপভোগ্য ছিল।

এসময় ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ‘মৌলবাদী’ আখ্যা দেন ট্রাম্প। এমনকি তাদেরকে হামাসের প্রতি সহানুভূতিশীল অভিহিত করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেয়ার আহ্বান জানান।

তিনি বলেন, কলেজ প্রেসিডেন্টদেরকে বলবো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে উগ্রপন্থিদের তাঁবু সরিয়ে দিতে। সাধারণ শিক্ষার্থীদের একটি নিরাপদ ক্যাম্পাস দিতে হবে।

এদিকে বিশ্লেষকরা বলছেন, নির্বাচন সামনে রেখে মার্কিনিদের মন জয় করতে চাইছেন ট্রাম্প। একইসঙ্গে ইসরাইলের প্রতি তার সমর্থনের বিষয়টিও জানানোর চেষ্টা করছেন তিনি।

সর্বশেষ খবর