Homeখেলালজ্জার হারে রিয়ালকে লিগ উপহার দিল বার্সা

লজ্জার হারে রিয়ালকে লিগ উপহার দিল বার্সা

ঘরের মাঠে কাদিজকে উড়িয়ে নিজেদের কাজটুকু সেরে রেখেছিল রিয়াল মাদ্রিদ। অপেক্ষা ছিল বার্সেলোনা-জিরোনা ম্যাচের ফলের। বার্সেলোনা কোনভাবে জয় না পেলেই রিয়াল মেতে উঠতে পারে লিগ শিরোপা নিশ্চিতের উল্লাসে। বার্সেলোনা চিরপ্রতিদ্বন্দ্বীদের অপেক্ষায় রাখার মতো নিষ্ঠুরতা দেখাতে পারল না। তাই জিরোনার বিপক্ষে লজ্জাজনক হার মেনে নিয়ে রিয়াল মাদ্রিদকে উৎসবের উপলক্ষ এনে দিল জাভি হার্নান্দেজের দল।

শনিবার (৪ মে) জিরোনা নিজেদের ঘরের মাঠে শক্তিশলী বার্সেলোনাকে ৪-২ ব্যবধানে উড়িয়ে দিয়েছে। বার্সেলোনার এই হারে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ৩৬তম লিগ শিরোপা নিশ্চিত হয়েছে। ৪ ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা জিতে নিলো লস ব্লাঙ্কোরা। এদিন প্রতিপক্ষের মাঠে আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন ও রবার্ট লেভানদোভস্কির গোলে দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত বড় হার দেখেছে বার্সা। ক্রিস্টিয়ান পর্তু জিরোনার পক্ষে জোড়া গোল করেন। এছাড়া আরতেম দোভিয়াক ও মিগুয়েল গুতিয়েরেজ বাকি দুই গোল করেন।

দুই দলের প্রথম লেগের খেলায়ও জিরোনা একই ব্যবধানে জয় পেয়েছিল। হোম ও অ্যাওয়ে দুই খেলাতেই বার্সেলোনাকে এক হালি করে গোল দেয়ার বিরল ঘটনা ঘটিয়ে চমক দিল জিরোনা। এই হারে জিরোনার কাছে দ্বিতীয় স্থান হারিয়ে তিন নম্বরে নেমে গেছে বার্সেলোনা। ৩৪ ম্যাচ শেষে ৭৪ পয়েন্ট নিয়ে দুইয়ে জিরোনা। সমান ম্যাচে এক পয়েন্ট কম জাভির দলের। জিরোনা ও বার্সার সমান ম্যাচে ৮৭ পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

প্রতিপক্ষের মাঠে বার্সেলোনার শুরুটা অবশ্য আশা জাগানিয়াই ছিল। তৃতীয় মিনিটেই বার্সেলোনাকে এগিয়ে দেন আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন। তরুণ তারকা লামিনে ইয়ামাল দারুণ একটা রিভার্স পাস দিয়েছিলেন ক্রিস্টেনসেনকে। সেই বল বুক দিয়ে নামিয়ে দারুণ ভলিতে জালে পাঠান এই সুইডিশ।

এই লিড অবশ্য মাত্র ১ মিনিট ধরে রাখতে পারে জাভির দল। বাঁ প্রান্ত দিয়ে ওপরে উঠে মার্টিন আরাউহের উদ্দেশ্যে ভেতরে বল বাড়ান। জালের কাছাকাছি জায়গা থেকে কাটব্যাক করেন তিনি। কাছাকাছি জায়গা থেকে নিখুঁতভাবে বল জালে মাঠান আরতেম দোভিয়াক। চলতি মৌসুমে ২০ গোল নিয়ে লা লিগায় সর্বোচ্চ গোলের মালিক এই ইউক্রেনিয়ান স্ট্রাইকার।

প্রথমার্ধের এক মিনিটের খেলা বাকি থাকতে পেনাল্টি পায় বার্সেলোনা। মিগুয়েল নিজেদের বক্সের ভেতরে পিছলে পড়েন, সেই সঙ্গে ফেলে দেন ইয়ামালকে। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে বল জালে পাঠান লেভানদোভস্কি। চলতি মৌসুমে লিগে এটি তার ১৭তম গোল।

প্রথমার্ধে ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বার্সা।

দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে জোড়া খেলোয়াড় পরিবর্তন করে জিরোনা। ভিক্টর শানকভকে উঠিয়ে ইয়ান কৌতো ও ডেভিড লোপেজকে তুলে পর্তুকে নামানো হয়। আর তাতেই বদলে যায় খেলার চিত্র। মাঠে নামার মিনিট পার না হতেই গোল করে জিরোনাকে সমতায় ফেরান পর্তু। জিরোনার প্রথম গোলদাতা দোভিয়াকের পাস থেকে গোল করেন এই স্প্যানিশ উইঙ্গার।

দুই মিনিট পর লিড পায় জিরোনা। রিয়াল মাদ্রিদের একডেমির সাবেক খেলোয়াড় মিগুয়েল গুতিয়েরেজ। মাত্রই মাঠে নেমে গোল করা পর্তু এই গোলের কাণ্ডারি। তার পাস থেকে মিগুয়েলের নেওয়া শট বার্সেলোনার কুন্দের গায়ে লেগে দিক বদলে জালে ঢুকে যায়। গোলরক্ষক টার স্টেগানের তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না।

৭৪ মিনিটে ফের গোল পায় জিরোনা। ফের গোলের নায়ক পর্তু। বদলি নেমে এক গোল ও এক অ্যাসিস্ট করে ফেলা এই স্প্যানিশ স্যাভিওর উঁচু করে পাঠানো কোনাকুনি পাস দারুণ ভলিতে বাঁ প্রান্ত দিয়ে জালে পাঠান। টার স্টেগান চেয়ে চেয়ে বল জালে জড়াতে দেখেন।

এই হারে রিয়ালের কাছে লিগ শিরোপা হারানোর পাশাপাশি পয়েন্ট তালিকায় জিরোনার কাছে দ্বিতীয় স্থানও হারাল বার্সেলোনা। তাদের জন্য দুঃসংবাদ আছে আরও। আগামী বছরের সুপার কোপাতেও খেলা হচ্ছে না জাভির দলের। আগামী মৌসুমে সুপার কোপাতে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ছাড়াও মায়োর্কা, অ্যাথলেটিক বিলবাও ও জিরোনা জায়গা করে নিয়েছে।

সর্বশেষ খবর