Homeআন্তর্জাতিকগাজায় হামাসের যুদ্ধ বন্ধের দাবি মানবেন না নেতানিয়াহু!

গাজায় হামাসের যুদ্ধ বন্ধের দাবি মানবেন না নেতানিয়াহু!

গাজায় ইসরাইলকে যুদ্ধ বন্ধ করতে হবে- হামাসের এমন দাবি মেনে নেবেন না দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, প্রস্তাবিত চুক্তি অনুযায়ী হামাস গাজার নিয়ন্ত্রণ পাবে। যা ইসরাইলের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

রোববার ( ৫ মে) এক বক্তৃতায় নেতানিয়াহু আরও বলেন, আমরা এমন পরিস্থিতি মেনে নিতে প্রস্তুত নই যেখানে হামাস ব্যাটালিয়নগুলি তাদের বাঙ্কার থেকে বেরিয়ে আসবে এবং গাজার নিয়ন্ত্রণ নেবে। এছাড়া তাদের সামরিক অবকাঠামো পুনর্নির্মাণের মাধ্যমে ইসরাইলের নাগরিকদের জন্য হুমকিতে পরিনত হবে।

শনিবার (৪ মে) নাম প্রকাশ না করার শর্তে একজন ইসরাইলি সরকারি কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে বলেন, ইসরাইল কোনো অবস্থাতেই আমাদের জিম্মিদের মুক্ত করার চুক্তির অংশ হিসেবে গাজায় যুদ্ধ শেষ করতে রাজি হবে না।

তিনি আরও বলেন, আইডিএফ রাফাতে প্রবেশ করবে এবং সেখানে অবশিষ্ট হামাস ব্যাটালিয়নগুলিকে ধ্বংস করবে। সেক্ষেত্রে আমাদের জিম্মিদের মুক্ত করার জন্য একটি সাময়িক যুদ্ধবিরতি চুক্তি হতে পারে।

নেতানিয়াহু গাজার দক্ষিণের শহর রাফাতে হামলা চালাতে দীর্ঘদিন থেকেই অঙ্গিকার করে এসেছেন। এ নিয়ে তার ডান জোটের মধ্যে থেকে চাপের সম্মুখীনও হয়েছেন নেতানিয়াহু।

এদিকে যুক্তরাষ্ট্র, ইসরাইলের বৃহত্তম কূটনৈতিক এবং সামরিক মিত্র হওয়ার পরও রাফায় নতুন হামলাকে সমর্থন দিচ্ছে না। বার বার দাবি জানিয়েছে রাফায় হামলার আগে সেখানকার বেসামরিক নাগরিকদের সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে এমন একটি পরিকল্পনা দেখতে চায় তারা। কিন্তু সে পরিকল্পনাও এখন পর্যন্ত দেখাতে পারেনি ইসরাইল।

হামাসের হাতে জিম্মিদের মুক্তির বিনিময়ে গাজায় ইসরাইলের যুদ্ধ বন্ধের উদ্যোগ হিসেবে মিশরে একটি যুদ্ধবিরতি চুক্তি করতে আলোচনা শুরু করেছেন মধ্যস্থতাকারী দেশগুলো। এর মধ্যে এই মন্তব্য করলেন নেতানিয়াহু।

সর্বশেষ খবর

Exit mobile version