Homeআন্তর্জাতিকব্রাজিলের ভয়াবহ বন্যায় ৭৮ জনের মৃত্যু, নিখোঁজ ১০৫

ব্রাজিলের ভয়াবহ বন্যায় ৭৮ জনের মৃত্যু, নিখোঁজ ১০৫

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্র্যান্ডে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭৮ জনে দাঁড়িয়েছে। আর নিখোঁজ রয়েছেন অন্তত ১০৫ জন।

দেশটির বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। স্থানীয় কর্তৃপক্ষ জানান, ভারী বৃষ্টি এবং বন্যায় রিও গ্র্যান্ডে রাজ্যের অন্তত ৫০০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। এ শহরগুলো উরুগুয়ে এবং আর্জেন্টিনার সীমান্তবর্তী অঞ্চল। আর বাস্তুহারা হয়েছেন ১ লাখ ১৫ হাজারের বেশি মানুষ।

তিনি আরও জানান, রোববার (৫ এপ্রিল) সন্ধ্যায় চার লাখেরও বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া রাজ্যের এক-তৃতীয়াংশ মানুষ পানির সংকটে ভুগছেন।

দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা রোববার স্থানীয় কর্তৃপক্ষের সাথে বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও বন্যা পরবর্তী পুনর্গঠনের আলোচনার জন্য মন্ত্রিসভার সদস্যদের নিয়ে রিও গ্র্যান্ডে গিয়েছেন।

বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারের জন্য স্বেচ্ছাসেবীরা নৌকা, জেট স্কি এবং সাঁতার কেটে উদ্ধারকাজ চালাচ্ছেন। প্রবল বন্যায় রাজ্যটির বেশ কিছু অঞ্চলের সড়ক এবং সেতু ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে পোর্তো আলেগ্রে শহরের গুয়াইবা হৃদের পানির উচ্চতা রেকর্ড মাত্রায় বেড়েছে। এতে হৃদের তীর ভয়াবহভাবে ভেঙে যাচ্ছে বলে জানিয়েছেন জাতীয় ভূতাত্ত্বিক পরিষেবা। শুক্রবার (৩ মে) থেকে শহরটির আন্তর্জাতিক বিমানবন্দরের সব ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে।

সর্বশেষ খবর

Exit mobile version