Homeআন্তর্জাতিকইসরাইলে অস্ত্রের চালান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র: অস্টিন

ইসরাইলে অস্ত্রের চালান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র: অস্টিন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার সীমান্ত শহর রাফায় হামলা ঠেকাতে ইসরাইলে অস্ত্রের একটি চালান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

বুধবার (৮ মে) মার্কিন কংগ্রেসের উপ–কমিটির সামনে তিনি একথা বলেন। গাজার সর্বদক্ষিণের শহর রাফাতে ইসরাইল বড় ধরনের স্থল অভিযান শুরু করতে যাচ্ছে — এমন উদ্বেগে গত সপ্তাহে দেশটিতে বোমার একটি চালান স্থগিত করে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের একজন কর্মকর্তার বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য প্রকাশ করে।

সংবাদমাধ্যমগুলো জানায়, ইসরাইলে পাঠানোর জন্য প্রস্তুত করা ওই চালানে এক কোটি ৮০ লাখ ২ হাজার পাউন্ড ও ১৭ লাখ ৫০০ পাউন্ড ওজনের বোমা ছিল। যুক্তরাষ্ট্রে বিবিসির মিডিয়া পার্টনার সিবিএস নিউজকে এ তথ্য জানান ওই মার্কিন কর্মকর্তা।

কর্মকর্তা বলেন, রাফাতে বেসামরিক লোকজনের মানবিক চাহিদা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ পুরোপুরি বিবেচনায় নেয়নি ইসরাইল। তাই বাইডেন প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে বুধবার লয়েড অস্টিন মার্কিন আইনপ্রণেতাদের বলেন, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাতে ইসরাইলি বাহিনীর স্থল অভিযানের উদ্বেগে বাইডেন প্রশাসন গোলাবারুদভর্তি একটি জাহাজের চালান আটকে দিয়েছে।

অস্টিন আরও বলেন, আমাদের অবস্থান পরিষ্কার। বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিত না করে রাফাতে ইসরাইলি বাহিনীর অভিযান চালানো ঠিক হবে না।

তিনি বলেন, কীভাবে স্থগিত হওয়া অস্ত্রের ওই চালানের বিষয়টি এগিয়ে নেয়া হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

তবে তিনি এটাও বলেন, আমরা ইসরাইলকে তাদের আত্মরক্ষায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

গত ৭ মাস ধরে চলা ইসরাইলের হামলা থেকে বাঁচতে গাজার ১০ লাখেরও বেশি বাসিন্দা রাফাতে আশ্রয় নিয়েছেন। তবে গত সোমবার (৬ মে) রাফার পূর্বাঞ্চল খালি করার নির্দেশ দেয় ইসরাইলি সেনাবাহিনী।

সর্বশেষ খবর