Homeখেলাইউরোপের শীর্ষ ফুটবল লিগে অবনমনের শঙ্কায় যে দলগুলো

ইউরোপের শীর্ষ ফুটবল লিগে অবনমনের শঙ্কায় যে দলগুলো

আগামী সপ্তাহেই শেষ হচ্ছে ইউরোপের লিগগুলো। তবে ফুটবল প্রেমিদের নজরে থাকে ইউরোপের সেরা পাঁচ লিগের দিকে। এরই মধ্যে ইংল্যান্ড ছাড়া বাকি চার শীর্ষ লিগের চ্যাম্পিয়ন নিশ্চিত হয়ে গেছে। ইংলিশ প্রিমিয়ার লিগে কে চ্যাম্পিয়ন হবে, তা আগামী সপ্তাহে জানা যাবে। তবে চলতি মৌসুমে অবনমনে পড়েছে কোন দলগুলো তা প্রায় নিশ্চিত হয়ে গেছে। একবার দেখে নেয়া যাক চলতি মৌসুমে অবনমনে পড়েছে কোন দলগুলো।

ইংলিশ প্রিমিয়ার লিগ
চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে সবার আগে রেলিগেশন বা অবনমনে পড়েছে শেফিল্ড ইউনাইটেড। গোল খাওয়ার নতুন রেকর্ড গড়ে এবার অবনমিত হতে হয় ক্লাবটিকে। তাদের পাশাপাশি বার্নলি সিটিও। দ্বিতীয় স্তরে নেমে গেছে। তবে তৃতীয় দল হিসেবে কোন দল অবনমিত হবে তা জানা যাবে আগামী সপ্তাহে। অবনমন হওয়ার দৌড়ে রয়েছে লুটন টাউন এবং নটিংহ্যাম ফরেস্ট। ৩৭ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ১৭তম স্থানে রয়েছে ফরেস্ট। আর সমান ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে তার পড়ের স্থানেই লুটন। শেষ সপ্তাহে ফরেস্ট হার এড়াতে পারলেই রেলিগেশন নিশ্চিত হবে লুটনের।

লা লিগা
স্প্যানিশ লিগে দুইটি ক্লাবের অবনমন নিশ্চিত হয়ে গেছে। আলমেরিয়া ও গ্রানাডা আগামী মৌসুমে দ্বিতীয় বিভাগে খেলবে। তবে তৃতীয় দল হিসেবে কে অবনমিত হবে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। লা লিগায় ৩৫ গেইম উইক শেষ হয়েছে। আরও তিনটি করে ম্যাচ বাকি রয়েছে সকল দলের। আর অবনমন অঞ্চলে রয়েছে পাঁচটি দল। লাস পালমাস, মায়োর্কা, রায়ো ভায়াকানো, সেলতা ভিগো এবং কাদিজের মধ্যে একটি দল অবনমিত হবে। যেখানে সবার থেকে পিছিয়ে রয়েছে কাদিজ।

সিরি আ
ইতালিয়ান সিরি আ’তেও অবনমনের দৌড়ে রয়েছে কয়েকটি ক্লাব। এরই মধ্যে অবনমন নিশ্চিত হয়ে গেছে সালেরনিতানার। তবে এখনও রেলিগেশন ঠেকাতে লড়াই করছে ছয়টি ক্লাব। ৩৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের ১৯তম স্থানে রয়েছে সাসসুয়ালো। ৩৫ ম্যাচ খেলে ৩০ পয়েন্ট নিয়ে ১৮তম স্থানে রয়েছে উদিনেসে।

ফ্রোসিনোনে ও এমপোলি সমান ৩৬ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে রয়েছে যথাক্রমে ১৬ ও ১৭তম স্থানে। এছাড়াও অবনমনের শঙ্কায় রয়েছে কাগলিয়ারি এবং ভেরোনা।

বুন্দেসলিগা
জার্মানির বুন্দেসলিগায় দুইটি দল সরাসরি অবনমিত হয়। আরেকটি দল দ্বিতীয় বিভাগের চ্যাম্পিয়ন হওয়া দলের সঙ্গে খেলে। সেই ম্যাচে যেই দল হারে সেই দল অবনমিত হয়। এরই মধ্যে অবনমিত হয়েছে ডার্মস্ট্যাড। আর বাকি দুই স্থানের জন্য চারটি দল। ৩৩ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের ১৭তম স্থানে রয়েছে কোলন। তারা শেষ ম্যাচে হারলে অবনমনে পড়বে।

তবে তারা শেষ ম্যাচে জয় পেলে আর ১৬তম স্থানে থাকা ইউনিয়ন বার্লিন শেষ ম্যাচে বড় ব্যবধানে হারলে কোলন দ্বিতীয় বিভাগের চ্যাম্পিয়ন দলের সঙ্গে খেলবে। আর ইউনিয়ন বার্লিন অবনমিত হবে। আরেকটি সমীকরণ রয়েছে। ইউনিয়ন বার্লিন শেষ ম্যাচে জয় পেলে এবং মাইনজ ও বচুম শেষ ম্যাচে হারলে এই দুই দলের কোন একদল দ্বিতীয় বিভাগের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে খেলবে।

লিগ ওয়ান
ফরাসি লিগেও একই হিসেব-নিকেশ। ১৮ দলের এই লিগে টেবিলের তলানিতে থাকা দুই দল অবনমিত হবে। আর তার উপরের দল দ্বিতীয় বিভাগের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে খেলবে। ফরাসি লিগে অবনমন নিশ্চিত হয়েছে ক্লেরমন্টের। তবে অবনমনের বাকি দুই স্পটের জন্য রয়েছে তিনটি ক্লাব।

৩৩ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের ১৭তম স্থানে রয়েছে লরিয়েন্ট। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে মেটজ। ৩৩ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলের ১৬ নম্বরে রয়েছে লে হাভরে।

সর্বশেষ খবর