Homeআন্তর্জাতিকভারতের দেয়া বিমান ওড়ানোর দক্ষ পাইলট নেই মালদ্বীপে!

ভারতের দেয়া বিমান ওড়ানোর দক্ষ পাইলট নেই মালদ্বীপে!

মালদ্বীপে থাকা ভারতীয় সেনাদের ফিরিয়ে আনা হয়েছে ভারতে। মালদ্বীপের প্রেসিডেন্ট মুহম্মদ মুইজ্জুর অনুরোধে তারা ভারতে ফিরে এসেছেন। তবে তাদের ফিরে আসার পর সমস্যায় পড়েছে মুইজ্জু সরকার। ভারতের উপহার দেওয়া তিনটি বিমান ওড়ানোর মতো উপযুক্ত সেনাকর্মী নেই মালদ্বীপে। এমনটাই জানালেন সে দেশের প্রতিরক্ষামন্ত্রী ঘাসান মৌমুন।

রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার পরেই মুইজ্জু ঘোষণা করেন মালদ্বীপের ভূখণ্ডে কোনও ভারতীয় সেনা থাকবে না। এজন্য ভারত সরকারকে অনুরোধ করা হয় সেনা প্রত্যাহারের জন্য। এ বিষয়ে দীর্ঘ আলোচনার পর নরেন্দ্র মোদি সরকার মুইজ্জুর অনুরোধ মেনে নেয়। এরপর মালদ্বীপ থেকে ধাপে ধাপে ৭৬ জন সেনাকে ভারতে ফিরিয়ে আনা হয়।

এই সেনা প্রত্যাহারের বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নিজেদের সমস্যার কথা জানান মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, ভারতের দেওয়া তিনটি বিমান ওড়ানোর জন্য আমাদের সেনাবাহিনীতে কোনও দক্ষ পাইলট নেই। তিনি আরও জানান যে ওই বিমান ওড়ানোর জন্য তাদের সেনাদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছিল। কিন্তু নানা কারণে প্রশিক্ষণ শেষ হয়নি।

দু’টি হেলিকপ্টার এবং ডোর্নিয়ার বিমান পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য ভারতীয় সেনারা মালদ্বীপে অবস্থান করেছিলেন। ওই বিমান ভারতের তরফ থেকেই মালদ্বীপকে উপহার দেওয়া হয়েছিল।

মালদ্বীপে মোতায়েন করা ভারতীয় সেনাবাহিনীর একটি দল গত ৯ এপ্রিল দেশে ফিরে এসেছে। এরপর আর একটি দলেরই ভারতে ফিরে আসা বাকি ছিল। মুইজ্জুর কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ একটি স্থানীয় সংবাদমাধ্যমে দাবি করেছিলেন, ১০ মে-র আগেই তাঁরাও মালদ্বীপ ছেড়েছেন।

সর্বশেষ খবর