Homeআন্তর্জাতিকপঞ্চম দফার ভোটে ভাগ্য পরীক্ষা হবে যেসব তারকা প্রার্থীর

পঞ্চম দফার ভোটে ভাগ্য পরীক্ষা হবে যেসব তারকা প্রার্থীর

ভারতে চলমান লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ করা হবে সোমবার (২০ মে)।

এদিন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জম্মু-কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ ছাড়াও নরেন্দ্র মোদি সরকারের দুজন শীর্ষ মন্ত্রী স্মৃতি ইরানি ও পিযূষ গয়ালের ভাগ্য নির্ধারণ করবেন ভোটারা।

লোকসভার সাত দফার ভোট পর্ব শুরু হয় গত ১৯ এপ্রিল। ২৮ রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলেরে ৯৭ কোটি ভোটারে কাছ থেকে সুষ্টু ভোট নিতে নির্বাচন কমিশন সাত দফায় ভোটের আয়োজন করেছে।

ক্ষমতাসীন বিজেপি, প্রধান বিরোধী দল কংগ্রেস, বামপন্থি দলসহ ৬টি সর্বভারতীয় রাজনৈতিক দল ছাড়া তৃণমূল কংগ্রেস, আরজেডি, জেডিইউ-এর মতো প্রাদেশিক শক্তিশালী রাজনৈতিক দল এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এরই মধ্যে চার দফার ভোট শেষ হয়েছে। সোমবার ছয় রাজ্য ও দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ৪৯ সংসদীয় আসনে ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন। সকাল সাতটা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলবে সন্ধ্যা ৬ পর্যন্ত।

পঞ্চম দফায় উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ছাড়াও পশ্চিমবঙ্গেও ভোট হবে এদিন। পশ্চিমবঙ্গে ভোট হবে ৭ আসনে। যার তিনটি বিজেপির বাকি সবগুলোই তৃণমূলের দখলে।

মমতার বাংলায় বিজেপি আসন বাড়ানোর ডাক দিয়েছে। তাই আসন বাড়াতে হলে এই দফা থেকেই বিজেপির আসন বাড়াতে হবে।

পঞ্চম দফার ভোটে বিশেষ নজর থাকবে উত্তর প্রদেশের রায়বেরেলির দিকে। সেখান থেকে লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। লখনৌতে ভাগ্য পরীক্ষা হবে রাজনাথ সিংয়ের, আমেথিতে অভিনেত্রী মন্ত্রী স্মৃতি ইরানির আর জম্মু-কাশ্মীরে বারামুল্লায় ওমর আবদুল্লার।

অন্যদিকে বাংলাদেশ সীমান্ত ঘেষা বনগাঁ আসনে জাহাজমন্ত্রী শান্তুনু ঠাকুরের, হুগলিতে দুই অভিনেত্রী রচনা ব্যানার্জি ও লকেট চট্টোপাধ্যায়ের ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা।

লোকসভার চতুর্থ পর্বের ভোট হয় গত ১৩ মে। লোকসভার ৫৪৩ আসনের মধ্যে চার দফায় ভোট নেয়া হয়েছে ৩৭৯ আসনে। বাকি ১৬৪ আসনের মধ্যে সোমবার ৪৯ আসনের ভোট শেষ হলে বাকি থাকবে ১১৫টি আসন যা পরবর্তী দুই দফায় সম্পন্ন হবে।

সর্বশেষ খবর