Homeখেলা২০২৭ বিশ্বকাপের আয়োজক ব্রাজিল

২০২৭ বিশ্বকাপের আয়োজক ব্রাজিল

২০২৭ নারী ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর ওপর। তবে কয়েকদিন আগে এই দায়িত্ব থেকে সরে দাঁড়ায় দেশ দুটি। ফিফা কংগ্রেসের ভোটে অবশেষে বিশ্বকাপের আয়োজক নির্ধারিত হয়েছে। নারী ফুটবলের সবচেয়ে বড় আসরটি আয়োজনের দায়িত্ব পেয়েছে ব্রাজিল।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সরে দাঁড়ানোর পর যৌথভাবে বিশ্ব আসর আয়োজনের আগ্রহ প্রকাশ করেছিল বেলজিয়াম,নেদারল্যান্ডস এবং জার্মানি। এক্ষেত্রে তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ছিল ব্রাজিল। দুই পক্ষ আগ্রহ প্রকাশ করায় ভোটাভুটির সিদ্ধান্ত নেয় ফিফা। আর সেই ভোটে জয়লাভ করেছে ব্রাজিল।

শুক্রবার (১৭ মে) ব্যাংককে আয়োজিত হয়েছে আয়োজক নির্বাচনের এই ভোট। সেখানে মোট ১১৯টি ভোট পায় ব্রাজিল। ইউরোপের তিন দেশ মিলে ভোট পেয়েছে ৭৮টি। অবশ্য চূড়ান্ত ভোটাভুটির আগেই ব্রাজিলের দিকে পাল্লা ভারী ছিল। ফিফা টেকনিক্যাল কমিটির মূল্যায়নে লাতিন দেশটি আয়োজক হওয়ার দৌড়ে কিছুটা এগিয়ে ছিল।

আয়োজক হিসেবে নাম লিখিয়েই ইতিহাস গড়েছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার কোনো দেশ হিসেবে প্রথমবার এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে তারা। ব্রাজিলে বিশ্বকাপ আয়োজন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ব্রাজিলের এই বিশ্বকাপ সর্বকালের সেরা আসর হবে বলে মনে করেন তিনি।

ব্রাজিল ফুটবলের কর্তা এদনাল্দো রদ্রিগেসও আয়োজক হওয়ায় উচ্ছ্বসিত। এক প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছেন, ‘আমরা জানতাম, দক্ষিণ আমেরিকার নারী ও ফুটবলের বিজয় আমরা উদযাপন করতে পারব। দম্ভ করে বলছি না, নিশ্চিত থাকতে পারে, নারীদের জন্য সবচেয়ে সেরা বিশ্বকাপ আমরা উপহার দেব।’

সর্বশেষ খবর

Exit mobile version