Homeখেলাএই গ্রীষ্মে দল ছাড়ছেন যারা

এই গ্রীষ্মে দল ছাড়ছেন যারা

ইউরোপের শীর্ষ ৫ লিগের তিনটি লিগ এরই মধ্যে শেষ হয়ে গেছে। আগামী সপ্তাহে শেষ হবে স্পেন ও ইতালির লিগও। প্রতি মৌসুম শেষ হওয়ার আগেই বেশকিছু ফুটবলার ক্লাব ছেড়ে দেয়ার ঘোষণা দেন। এবারই এর ব্যতিক্রম ঘটেনি। ২০২৩-২৪ মৌসুম শেষের আগে বেশকিছু বড় ফুটবলার ক্লাব ছাড়ার ঘোষণাও দিয়েছেন।

কিলিয়ান এমবাপ্পে
চলতি মৌসুম শেষে যারা ক্লাব ছাড়বেন তাদের মধ্যে সবচেয়ে বড় নাম হল ফরাসি তারকা কিলিয়ান এনবাপ্পে। পিএসজির হয়ে আট মৌসুম কাটানো এই তারকা ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন। পিএসজির হয়ে লিগ শিরোপার পাশাপাশি ঘরোয়া শিরোপাও জিতেছেন। পিএসজিকে একবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও তুলেছেন এমবাপ্পে। তবে শিরোপা জেতাতে পারেননি। গুঞ্জন উঠেছে, স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেবেন এই তারকা। তবে এমবাপ্পে এখনও এই বিষয়ে কিছু জানাননি।

মার্কো রয়েস
এক যুগের বেশি সময় বরুশিয়া ডর্টমুন্ডে কাটানোর পর এবার ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন মার্কো রয়েস। বরুশিয়া ক্যারিয়ারে ৪২৭ ম্যাচ খেলেছেন ৩৪ বছর বয়সী রয়েস। যেখানে ১৭০টি গোল করেছেন তিনি আর অ্যাসিস্টের সংখ্যা ১৩১। জিতেছেন ৪টি শিরোপাও।

থিয়াগো সিলভা
চেলসির ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভাও ক্লাব ছেড়েছেন। ৩৯ বছর বয়সী এই ডিফেন্ডার ২০২০ সালে চেলসিতে যোগ দেন। এরপর চার মৌসুমে খেলেছেন ১১৩টি ম্যাচ। জিতেছেন ২০২১ সালের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও। ব্রাজিলের এই ডিফেন্ডার চেলসি ছেড়ে ফিরে গেছেন তার ছোটবেলার ক্লাব ফ্লুমিনেন্সে।

অলিভিয়ের জিরুদ
এসি মিলানের ফরাসি স্ট্রাইকার জিরুদ এখনও ফ্রান্সের নিয়মিত ফুটবলার। চলতি মৌসুম শেষের আগেই ক্লাব ছাড়ার ঘোষণা দিয়ে দিয়েছেন তিনি। এমনকি, নতুন ক্লাবের সঙ্গে চুক্তিও করে ফেলেছেন জিরুদ। যুক্তরাষ্ট্রের ক্লাব লস এঞ্জেলেস ফুটবল ক্লাবে যোগ দিয়েছেন জিরুদ।

রায়াফেল ভারানে
ম্যানচেস্টার ইউনাইটেডে তিন মৌসুম কাটানোর পরই ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন ফরাসি ডিফেন্ডার ভারানে। ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর নতুন করে আর চুক্তি করেননি সাবেক রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার। ভারানের পরের গন্তব্য কোথায় তা এখনও জানা যায়নি।

টনি ক্রুস
গুঞ্জন ছিল আগে থেকেই। তবে জার্মানির এই মিডফিল্ডার সবাইকে অবাক করে ঘোষণা দিয়েছেন, ইউরো চ্যাম্পিয়নশিপের পর ফুটবলকেই বিদায় বলে দিবেন টনি ক্রুস। জার্মানির এই মিডফিল্ডার এক দশক রিয়াল মাদ্রিদের খেলে জিতেছেন অসংখ্য শিরোপা। যেখানে রয়েছে ৫টি চ্যাম্পিয়ন্স লিগও। এছাড়াও বায়ার্ন মিউনিখের হয়ে খেলেছেন সাত মৌসুম। আন্তর্জাতিক ফুটবলে ২০১০ সাল থেকে খেলে যাচ্ছেন ক্রুস।

সর্বশেষ খবর

Exit mobile version