Homeখেলা১০ বছরের নিষেধাজ্ঞায় পড়তে পারেন পাকেতা

১০ বছরের নিষেধাজ্ঞায় পড়তে পারেন পাকেতা

১০ বছরের জন্য নিষেধাজ্ঞায় পড়তে পারেন বেটিং কেলেঙ্কারিতে অভিযুক্ত ব্রাজিলিয়ান তারকা লুকাস পাকেতা। এমন খবর প্রকাশ করেছে বেশ কয়েকটি শীর্ষ সারির ইংলিশ গণমাধ্যম। ইপিএলে ওয়েস্টহ্যামের হয়ে খেলা এই তারকা ২০২২-২৩ মৌসুমে চারটি ম্যাচে বাজি ধরেছিলেন বলে জানিয়েছে ইংলিশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এফ.এ। ইংলিশ ফুটবলের দুটি ধারা ভঙ্গ করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ করেছে সংস্থাটি। যদিও অভিযোগ অস্বীকার করেছেন পাকেতা। দুঃসময়ে পাকেতার পাশে থাকার ঘোষণা দিয়েছে ওয়েস্ট হ্যাম।

অনেক সময় ছোট একটা ভুল ধ্বংস করে দিতে পারে ক্যারিয়ারের সোনালী সময়। মাঠের ফুটবলের পাশাপাশি খেলোয়াড়দের তাই নৈতিক পদস্খলন রোধেও দেয়া হয় শিক্ষা। কেউ কেউ তা থেকে শিক্ষা নেয়। কেউ আবার ভুলের ফাঁদে পা বাড়ায়। ব্রাজিলের প্রতিভাবান মিডফিল্ডার লুকাস পাকেতাও তাদেরই একজন।

২০১৬ সালে ফ্ল্যামেঙ্গোতে অভিষেক। এরপর খেলেছেন এসি মিলান, লিও ও সবশেষ ওয়েস্ট হ্যামে। ব্রাজিলেও হয়ে উঠেছেন আস্থার প্রতীক। তবে ওয়েস্ট হ্যামে খেলতে এসেই জড়িয়ে গেলেন অপরাধী চক্রের সঙ্গে। বেটিং কেলেঙ্কারিতে জড়িয়ে ক্যারিয়ার নিয়েই অনিশ্চয়তায় পাকেতা।

এফ এ’র নিয়ম অনুসারে কোনো ফুটবলার, ম্যাচ কর্মকর্তা এবং কোচরা বিশ্বের যে কোনো জায়গায় ফুটবলের সঙ্গে সম্পর্কিত যে কোনো বিষয়ে সরাসরি বা পরোক্ষভাবে বাজি ধরতে পারবেন না। এটা কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

এফ এ’র দাবি অনুযায়ী পাকেতা প্রিমিয়ার লিগের চারটি ম্যাচে নিজ দল ওয়েস্ট হ্যামের বিপক্ষে বাজি ধরেছেন। ম্যাচগুলো হল ২০২২ সালের ১২ নভেম্বর অনুষ্ঠিত হওয়া লেস্টার সিটি বনাম ওয়েস্ট হ্যাম। ২০২৩ সালের ১২ ই মার্চ অ্যাস্টন ভিলা বনাম ওয়েস্ট হ্যাম ম্যাচ। ২০২৩ সালের ২১ মে লিডস ইউনাইটেড বনাম ওয়েস্ট হ্যাম ম্যাচ। সবশেষ ২০২৩ সালের ১২ই আগস্ট এফসি বোর্ন মাউথ ও ওয়েস্ট হ্যামের মধ্যকার ম্যাচেও বাজি ধরার অভিযোগ তোলা হয়েছে ব্রাজিলিয়ান তারকার বিরুদ্ধে।

পাকেতার বিরুদ্ধে এই চার ম্যাচে ইচ্ছাকৃতভাবে হলুদ কার্ড হজমের অভিযোগ এনেছে এফএ। ইংলিশ ফুটবলের আইনি ধারা ই-৫, এবং এফ-৩ অনুযায়ী যা গুরুতর অভিযোগ বলে বিবেচিত হয়। একইসঙ্গে এফ-৩ ধারা ভঙ্গের কারণে এফ-২ আইনেও অভিযুক্ত হয়েছেন ব্রাজিরিয়ান তারকা। অভিযুক্ত হলেও এখনি শাস্তি পাচ্ছেন না পাকেতা। তার ওপর আনা অভিযোগের ভিত্তিতে ৩ জুন পর্যন্ত আপিল করতে পারবেন তিনি।

যদিও অভিযোগ অস্বীকার করেছেন পাকেতা। সব সময় তদন্তে সহায়তা করে এসেছেন বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি। দুঃসময়ে ব্রাজিলিয়ান তারকার পাশে থাকার ঘোষণা দিয়েছে তার ক্লাব ওয়েস্ট হ্যাম। এদিকে অভিযোগ প্রমাণ হলে বড় বিপদে পড়তে পারেন ২৬ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকা। কমপক্ষে ১০ বছরের নিষেধাজ্ঞায় পড়তে পারেন তিনি। ওয়েস্ট হ্যামের হয়ে এখন পর্যন্ত ৮৪ ম্যাচে ১৩টি গোল করেছেন তিনি। ব্রাজিলের জার্সিতে ৪৪ ম্যাচে পাকেতার গোল ১০টি।

সর্বশেষ খবর

Exit mobile version