Homeআন্তর্জাতিকইসরাইলের সঙ্গে নতুন করে আলোচনা প্রত্যাখ্যান করলো হামাস

ইসরাইলের সঙ্গে নতুন করে আলোচনা প্রত্যাখ্যান করলো হামাস

গাজায় যুদ্ধবিরতি প্রসঙ্গে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে নতুন করে আলোচনায় বসতে চায় ইসরাইল। তবে এ বিষয়ে ইসরাইলের সঙ্গে আলোচনায় বসতে চায় না বলে জানিয়েছেন হামাসের জ্যেষ্ঠ নেতা ওসামা হামদান।

সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, আগামী মঙ্গলবার (২৮ মে) গাজায় যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনা শুরুর খরব ইসরাইলি মিডিয়ায় প্রকাশিত হয়। এসময় ইসরাইলের সঙ্গে এমন যুদ্ধবিরতির আলোচনার দরকার নেই বলে মন্তব্য করেন ওসামা হামদান।

শনিবার (২৫ মে) আল জাজিরা আরবিকে দেয়া এক সাক্ষাৎকারে হামদান বলেন, গাজা থেকে যত দ্রুত সম্ভব ইসরাইলের সেনাদের প্রত্যাহার এবং সকল ধরনের আগ্রাসন বন্ধ করতে হবে।

তিনি জানান, চলতি মাসের প্রথম দিকে হামাস যুদ্ধবিরতির জন্য কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের দেয়া একটি প্রস্তাবে রাজি হয়। কিন্তু ইসরাইল এ প্রস্তাবে দ্বিমত পোষণ করে।

এর পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ’ইসরাইলের সঙ্গে আমাদের নতুন করে আলোচনার দরকার নেই। কারণ হামাস আগেই যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হয়েছিল; যা ইসরাইল প্রত্যাখ্যান করেছে। তাই এ আলোচনার অর্থ হলো গাজায় আগ্রাসন চালিয়ে রাখার জন্য ইসরাইলকে আরও সময় দেয়া।’

উল্লেখ্য, ইসরাইল হামাসকে যে নতুন প্রস্তাব দিয়েছে, তাতে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির কথা উল্লেখ নেই। বরং বলা হয়েছে, গাজায় কয়েক মাসের যুদ্ধবিরতির পর ইসরাইল আবার যুদ্ধ শুরু করতে পারবে। ইসরাইল হামাসকে ধ্বংস করার আগ পর্যন্ত যুদ্ধ বন্ধ করবে না বলে স্পষ্ট জানিয়েছে।

এদিকে হামাস সাময়িক কোনো যুদ্ধবিরতি প্রস্তাব মানবে না বলে স্পষ্ট জানিয়েছে। তারা স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করতে চায়।

সর্বশেষ খবর

Exit mobile version