Homeঅর্থনীতিচীন থেকে বিনিয়োগ কমাচ্ছে পশ্চিমারা, সুবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে!

চীন থেকে বিনিয়োগ কমাচ্ছে পশ্চিমারা, সুবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে!

ভূ-রাজনৈতিক কারণে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এখন চীন থেকে তাদের ব্যবসা সরিয়ে নিয়ে আসছে। এসব দেশের প্লাস্টিক শিল্পের ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে পণ্য আমদানি করার ব্যাপারে আগ্রহী। তাই গার্মেন্টসের মতো প্লাস্টিক শিল্পেরও বড় আন্তর্জাতিক বাজারের সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে।

রোববার (৯ জুন) রাজধানীর হাটখোলা রোডে অবস্থিত এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারে (আইইআরসি) ‘কেমিক্যালস, কেমিক্যাল প্রোডাক্টস অ্যান্ড প্লাস্টিকস’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি ও এফবিসিসিআই-আইআরসির সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশের প্লাস্টিকের বাজার ৪০ হাজার কোটি টাকার। আর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এখন চীন থেকে তাদের ব্যবসা সরিয়ে বাংলাদেশ থেকে পণ্য আমদানি করার ব্যাপারে আগ্রহী। আমাদেরকে এই সুযোগ নিতে হবে। আমরা যদি এই সুযোগ না নিই, ভারত ভিয়েতনামসহ অন্যান্য দেশ এই সুযোগ নেবে।

দেশে গ্যাস-বিদ্যুৎসহ শিল্প স্থাপনের ক্ষেত্রে নানা ধরনের সংকট রয়েছে জানিয়ে জসিম উদ্দিন বলেন, তবে এসব সমস্যা উত্তরণে আমাদেরই সমাধান করতে হবে। দেশে প্লাস্টিক শিল্পের বিশাল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সার্কুলার ইকোনোমিতে প্লাস্টিক ও হালকা প্রকৌশল শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এসব খাতে ছোট ছোট কারখানায় অধিক সংখ্যক মানুষের কর্মসংস্থান হয়। গার্মেন্টসের মতো প্লাস্টিক শিল্পেও রফতানির ব্যাপক সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালী, এফবিসিসিআই-আইআরসির সিনিয়র ভাইস চেয়ারম্যান মোস্তফা আজাদ চৌধুরী বাবু, প্রধান নির্বাহী ড. বিকর্ণ কুমার ঘোষ প্রমুখ।

সর্বশেষ খবর

Exit mobile version