বুধবার, মে ৩১, ২০২৩

দৃশ্য কেটে প্রেক্ষাগৃহের জন্য তৈরি ‘পাঠান’

Date:

এ সম্পর্কিত পোস্ট

রোনালদোর সমান বেতনে সৌদি ক্লাবে যাবেন বেনজেমা!

ক্লাব ফুটবলের তীর্থস্থান হিসেবে ইউরোপ মহাদেশকেই বিবেচনা করা হয়।...

ভক্তদের ভালোবাসায় আরও এক মৌসুম খেলতে চান ধোনি

উত্তেজনায় ঠাসা আরেকটি আইপিএল আসর শেষ হলো। নাটকীয় ম্যাচে...

বিশ্বকাপকে টেক্কা দেওয়া আইপিএল শেষে কার পকেটে গেল কত টাকা

রুদ্ধশ্বাস ফাইনালের মধ্য দিয়ে নামল আইপিএলের ষোলোতম আসরের পর্দা।...

এক সমুচার দাম ৪০০ টাকা!

সমুচা খেতে কে না ভালোবাসে! সমুচা পছন্দ করে না...

তারেক-জোবাইদার মামলায় সাক্ষ্য নিয়ে আদালতে হট্টগোল

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক)...

শাহরুখ-দীপিকার বহুল প্রতিক্ষিত সিনেমা ‘পাঠান’ গান প্রকাশের পর থেকে সমালোচনার ঝড় ওঠে। বয়কটের ট্রেন্ড থেকে সেন্সর বোর্ড সব জায়গায় বেশ ভুগান্তি পেতে হয়েছে সিনেমাসংশ্লিষ্টদের।

শোনা যাচ্ছিল গানসহ সিনেমার বেশকিছু দৃশ্যে কর্তন করার নির্দেষ দিয়েছে সেন্সর বোর্ড। এখন প্রশ্ন উঠতে পারে কোন কোন দৃশ্য সরিয়ে নেয়া হয়েছে সিনেমা থেকে।

সেন্সর কমিটি দশের অধিক কর্তনের নির্দেশ দিয়েছিলেন। যার অধিকাংশ ছিল সংলাপ। দুই জায়গায় ‘র’ শব্দটি ব্যবহার করা হয়েছিল। এর স্থলাভিষিক্ত করা হয়েছে ‘হ্যামার’ শব্দটি। ‘ল্যাংদে লুলে’ শব্দের জায়গায় ‘টুট’ ব্যবহার করা হয়েছে। ১৩টি জায়গায় ‘পিএমও’ ব্যবহার করা হয়েছিল। এটি সংশোধন করে শুধু ‘পিএম’ শব্দটি ব্যবহার করা হয়েছে।
এ ছাড়া সিনেমাটিতে ভারতের সামরিক সম্মাননা ‘অশোক চক্র’-এর ব্যবহার করা হয়েছিল। এটি বদলে ‘বীর পুরস্কার’ শব্দটি স্থলাভিষিক্ত করা হয়েছে। ‘এক্স-কেজিবি’-এর জায়গায় ‘এক্স-এসবিইউ’, ‘মিসেস ভারতমাতার’-এর জায়গায় ‘হামারি ভারতমাতা’ শব্দ ব্যবহার করা হয়েছে। একটি সংলাপে ‘স্কচ’ শব্দ ব্যবহার করা হয়েছিল। এর পরিবর্তে ‘ড্রিংক’ শব্দটি যুক্ত করা হয়েছে। ‘ব্ল্যাক প্রিজন, রাশিয়া’ ইংরেজি হরফে লিখে সিনেমাটিতে ব্যবহার করা হয়। এখান থেকে ‘রাশিয়া’ শব্দটি কেটে ফেলা হয়েছে।

সেই সঙ্গে গানের দৃশ্যও কেটে ফেলা হয়েছে। গানটির একটি দৃশ্যে দীপিকার নিতম্বের ক্লোজআপ শট ছিল; যা কেটে ফেলা হয়েছে। এ গানে ‘বহুত টাং কিয়া’ কথা রয়েছে। এ অংশের নাচের দৃশ্য কেটে ফেলে দেওয়া হয়েছে। এসব জায়গায় উপযুক্ত শট যুক্ত করা হয়েছে। এ গানে দীপিকার কমলা রঙের মনোকিনি নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। এ পোশাক পরিবর্তন করা হয়েছে কি না, তা জানা যায়নি। খবর বলিউড হাঙ্গামা।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা । সিনেমাটির  অন্যান্য চরিত্রে দেখা যাবে— দীপিকা পাড়ুকোন, ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম, একতা কৌরকে। তা ছাড়াও ক্যামিও চরিত্রে দেখা যাবে সালমান খানকে।

সর্বশেষ সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here