তালেবানের সঙ্গে ভারতের বৈঠক!

- Advertisement -

কাবুল দখলের পর আফগানিস্তান পুরো নিয়ন্ত্রণভার হাতে নিয়ে নেয় দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবানরা।

এরপরেই নতুন করে আলোচনায় দক্ষিণ এশিয়ার রাজনীতি। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ‘কট্টর ইসলামিক গোষ্ঠী’ তালেবানের ক্ষমতাগ্রহণে সবচেয়ে বিপাকে পড়তে পারে ভারত।

এরই মধ্যে সোমবার(৩০ আগস্ট) আফগানিস্তান থেকে সর্বশেষ মার্কিন সেনা প্রত্যাহার করে যুক্তরাষ্ট। এমন অবস্থায় তালেবান নেতাদের সঙ্গে ভারতের বৈঠকের খবর প্রকাশ্যে এল।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, কাতারের রাজধানী দোহায় তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতীয় কর্মকর্তারা।

মঙ্গলবার(৩১ আগস্ট) এক বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে তালেবান নেতাদের সঙ্গে গোপনে যোগাযোগ করছে ভারত – এমন খবর এর আগে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে আসলেও প্রথমবারের মত তালেবানদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের কথা স্বীকার করে নিয়েছে ভারত।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তালের সঙ্গে তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই (এক সময় আফগান সেনা কর্মকর্তা ছিলেন, এছাড়া ভারতের দেরাদুনে দেড় বছর সেনা প্রশিক্ষণ নিয়েছেন) এর সাক্ষাৎ হয়েছে।

কাতারের দোহায় ভারতীয় দূতাবাসে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে । ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় দাবি করেছে তালেবানের অনুরোধেই দূতাবাসে এ বৈঠকের আয়োজন করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, বৈঠকে নিরাপত্তা ও আফগানিস্তানে আটকেপড়া ভারতীয়দের দ্রুত ফিরে আসার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া আফগান নাগরিক, বিশেষ করে সংখ্যালঘুদের ভারত ভ্রমণের সহজ করার বিষয় উঠে আসে।

বৈঠকে ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল বলেছেন, আফগানিস্তানের মাটি যেন ভারতবিরোধী কর্মকাণ্ড ও সন্ত্রাসের জন্য ব্যবহৃত না হয়। দবিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করা হবে বলে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেছেন তালেবান প্রতিনিধি।

এদিকে আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, ভারতকে চাপে রাখতে কাবুল ঘিরে নতুন রাজনৈতিক খেলা শুরু করতে পারে বেইজিং ও ইসলামাবাদ। তবে তালেবান দেশটির ক্ষমতায় আসলেও আফগানদের প্রতি দিল্লির সমর্থন অব্যাহত রাখা উচিত বলে মনে করছেন অনেক ভারতীয়।

চলতি সপ্তাহেই আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে তালেবান। তালেবান ক্ষমতায় আসায় কারা লাভবান হচ্ছেন আর ক্ষতিই বা হচ্ছে কাদের তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ