Homeখেলারোনালদো নয়, মেসিকে বিশ্বসেরা বললেন স্প্যানিশ কোচ

রোনালদো নয়, মেসিকে বিশ্বসেরা বললেন স্প্যানিশ কোচ

রোনালদো নয়, মেসিকে বিশ্বসেরা ফুটবলার হিসেবে বেছে নিলেন সাবেক স্প্যানিশ কোচ ভিসেন্তে দেল বস্ক। স্প্যানিশ গণমাধ্যম রেডিও মার্কাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, মেসিই বর্তমান বিশ্বের সেরা ফুটবলার। মেসিকে বিশ্ব সেরা মানছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও।

কে সেরা – মেসি নাকি রোনালদো? বিশ্ব ফুটবলের প্রায় এক যুগ ধরে চলা এ বিতর্কের হয়তো অবসান ঘটেছে কাতার বিশ্বকাপ দিয়ে। ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে নিজেকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন লিওনেল মেসি। আর ঠিক এখানেই পিছিয়ে গেছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো।

এক যুগ ধরে চলা এ বিতর্ক নিয়ে এবার মুখ খুলেছেন ২০১০ বিশ্বকাপজয়ী স্প্যানিশ কোচ ভিসেন্তে দেল বস্ক। ৭২ বছর বয়সী সাবেক রিয়াল মাদ্রিদ কোচের চোখে মেসিই এ মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলার। তার মতে, বিশ্বকাপ জেতায় মেসির সঙ্গে রোনালদের চলা ‘গ্রেটেস্ট অব অলটাইম’ বিতর্কের অবসান হয়েছে।

ভিসেন্তে দেল বস্ক বলেন, ‘আমার দেখা সেরা ফুটবলার মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদো ও মেসির মধ্যে আমি মেসিকে বেছে নেব। ফুটবলে এত বছরে যত খেলোয়াড়কে আমি দেখেছি তাদের মধ্যে সেরা ফুটবলার মেসি। বিশ্বকাপ জিতে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছে সে এবং সবসময় দলকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে গেছে।’

বিশ্বকাপে মেসির খেলায় মুগ্ধ হয়ে তাকেই বিশ্ব সেরা মানছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও। জার্মান এ কোচের মতে তার দেখা বর্তমান ফুটবল খেলোয়াড়দের মধ্যে মেসিই সেরা। ম্যারাডোনার যোগ্য উত্তরসূরি হয়েই বিশ্বকাপ জিতেছেন মেসি।

লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বলেন, ‘আমার জীবদ্দশায় সেরা ফুটবলার লিওনেল মেসি। এ বয়সে বিশ্বকাপে এসে তিনি যে ফুটবল খেলেছেন তাতেই প্রমাণ হয় মেসিই বিশ্বসেরা। আর আর্জেন্টিনার বিশ্বকাপটি প্রাপ্য ছিল।’

ফ্রান্সকে হারিয়ে তৃতীয়বারের মতো আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতায় মেসি। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৭টি গোল করে ক্যারিয়ারে দ্বিতীয় বারের মতো গোল্ডেন বল জিতে নেন তিনি। অন্যদিকে মরক্কোর কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

সর্বশেষ খবর