Homeঅর্থনীতিফের দরপতনে পুঁজিবাজার

ফের দরপতনে পুঁজিবাজার

টানা দরপতনের পর গত সপ্তাহের শেষ দুই কার্যদিবসে ঘুরে দাঁড়ালেও চলতি সপ্তাহের শুরুতেই আবারও হোঁচট দেশের পুঁজিবাজার। রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন হয়েছে।

রোববার (২৪ মার্চ) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে রোববার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০ দশমিক ৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯০১ দশমিক ১১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৬৬ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৮ দশমিক ০০৯ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৫১ দশমিক ০৪ পয়েন্ট ও ১ হাজার ২৮৫ দশমিক ০২ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২৯ কোটি ৭৫ লাখ টাকা।

এ ছাড়া রোববার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৫টি কোম্পানির, কমেছে ৩০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল এশিয়াটিক ল্যাবরেটরিজ। এ ছাড়া বেস্ট হোল্ডিংস, ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন সন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, মালেক স্পিনিং মিলস্‌, শাইন পুকুর সিরামিক, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা ও গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে এদিন একটি বাদে কমেছে সব সূচকের মান। রোববার সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ দশমিক ৯৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৩৭ দশমিক ৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৮৭২ দশমিক ২৪ পয়েন্টে ও ১০ হাজার ১৩০ দশমিক ২৯ পয়েন্টে।

আর ১ দশমিক ৬৩ পয়েন্ট ও ২ দশমিক ১৮ পয়েন্ট কমেছে সিএসই-৫০ ও সিএসআই সূচকের মান। সূচক দুটি যথাক্রমে অবস্থান করছে ১ হাজার ১৯৮ দশমিক ১৯ পয়েন্টে ও ১ হাজার ৯২ দশমিক ৫০ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ২২ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৭৯১ দশমিক ৯৫ পয়েন্টে।

এদিকে, সিএসইতে রোববার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৫৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৪০ কোটি ১২ লাখ টাকা।

সিএসইতে ২৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১৫২টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারদর।

সর্বশেষ খবর