Homeআন্তর্জাতিকমধ্যপ্রাচ্যের সঙ্গে রোজা শুরু করল পাকিস্তানও

মধ্যপ্রাচ্যের সঙ্গে রোজা শুরু করল পাকিস্তানও

সাধারণত ভারতীয় উপমহাদেশে একসঙ্গেই রোজা এবং ঈদ পালিত হয়। তবে এ বছর তার ব্যতিক্রম দেখা গেছে। পাকিস্তানে গতকাল বুধবার (২২ মার্চ) রাতে রমজানে চাঁদ দেখা যাওয়ায় সেখানে আজ বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকেই রমজান মাস শুরু হয়ে গেছে। খবর খালিজ টাইমসের।

বুধবার সন্ধ্যায় পেশোয়ারে এক সংবাদ সম্মেলনে রুয়েত-ই-হিলালের চেয়ারম্যান মাওলানা আবদুল খবির আজাদ বলেন, মেঘলা আবহাওয়ার কারণে পাকিস্তানের সব অঞ্চলে চাঁদ দৃষ্টিগোচর হয়নি। তবে কমিটি পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে চাঁদ দেখার একাধিক সাক্ষ্য পেয়েছে। সে হিসেবে বৃহস্পতিবারই সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর সঙ্গে মিল রেখে রমজান মাস শুরু হয়ে গেছে পাকিস্তানে।

এদিকে, বাংলাদেশের আকাশে কোথাও বুধবার (২২ মার্চ) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার (২৩ মার্চ) শাবান মাসের ত্রিশ দিন পূর্ণ হবে। আর শুক্রবার (২৪ মার্চ) থেকে রোজা শুরু হবে।

বুধবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান এ তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে, বাংলাদেশের মতো ভারতেও শুক্রবার থেকে রোজা শুরু হচ্ছে। গতকাল দেশটির কোন অংশেই রমজানের চাঁদ দৃষ্টিগোচর হয়নি বলে জানায় দিল্লির জামে মসজিদের মারকাজি রুয়াতে-হিলাল কমিটি। ফলে ভারত ও বাংলাদেশে রোজার হিসাবটি একই হচ্ছে। অন্যদিকে পাকিস্তান এবার সৌদির সঙ্গেই রোজা পালন শুরু করেছে।

সর্বশেষ খবর