Homeআন্তর্জাতিককম দাম নির্ধারণকারী দেশগুলোর কাছে তেল বেচবে না রাশিয়া

কম দাম নির্ধারণকারী দেশগুলোর কাছে তেল বেচবে না রাশিয়া

রাশিয়া সতর্ক করে বলেছে, যেসব দেশ পশ্চিমা দেশগুলোর সঙ্গে মিলে তেলের দাম কমিয়ে নির্ধারণ করবে সেসব দেশের কাছে জ্বালানি তেল বিক্রি নিষিদ্ধ বলে ঘোষণা করা হবে।

শুক্রবার (২৩ ডিসেম্বর) রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেকজান্দর নোভাক এ কথা জানিয়েছেন।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম রসিয়া-২৪ কে দেয়া এক সাক্ষাৎকারে নোভাক এ সতর্কবার্তা উচ্চারণ করেন।

নোভাক বলেন, ‘এ আদেশ অনুসারে (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষিত পদক্ষেপ) সেসব দেশ এবং পক্ষ জ্বালানি তেল এবং পেট্রোলিয়াম সরবরাহের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা ইউরোপীয় ইউনিয়ন রুশ তেলের দাম কমিয়ে নির্ধারণ করছে তাদের আগের মূল্যসীমা মেনে চলতে হবে। অন্যথায় রাশিয়া সেসব দেশে জ্বালানি তেল বিক্রি বন্ধ বলে ঘোষণা করবে।’ 

 নোভাক আরও বলেন, যদি রাশিয়াকে এমন নিষেধাজ্ঞা আরোপ করতেই হয় তবে তার ফলাফল হবে ভয়াবহ। এবং রাশিয়া সেক্ষেত্রে মোট জ্বালানি উৎপাদনের ৫ থেকে ৭ শতাংশ হ্রাস করবে। যার ফলে প্রতিদিন আগের চেয়ে ৫ থেকে ৭ লাখ ব্যারেল তেল কম উৎপাদন করা হবে।’

এর আগে, ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলার করে নির্ধারণ করে। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়া এবং জি-৭ ভুক্ত সাতটি দেশও একই দাম নির্ধারণ করে। ইউরোপীয় ইউনিয়ন এবং জি-৭ ভুক্ত দেশগুলো কর্তৃক আরোপিত এই নতুন দাম ৫ ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কথা ছিল। 

 

সর্বশেষ খবর