Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রের অভিযোগের কড়া প্রতিক্রিয়া চীনের

যুক্তরাষ্ট্রের অভিযোগের কড়া প্রতিক্রিয়া চীনের

দক্ষিণ চীন সাগরে চীনের যুদ্ধবিমানের বিরুদ্ধে উসকানিমূলক আচরণের অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের অভিযোগের এক দিন পর শনিবার(৩১ ডিসেম্বর) কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ২১ ডিসেম্বর দক্ষিণ চীন সাগরে চীনা নৌবাহিনীর জে-১১ যুদ্ধবিমান এবং যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর আরসি-১৩ পরিবহন বিমানের মধ্যে এ ঘটনা ঘটে।  

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র সংবাদ সম্মেলনে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। সেই সঙ্গে চীনা যুদ্ধ বিমান ও যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর পরিবহন বিমানের কাছাকাছি চলে আসার ঘটনা নিয়ে অপবাদ ও মিথ্যা প্রচার করছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র তিয়ান জুলিন বলেছেন, ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড ঘটনাটি সম্পর্কে তথ্য বিকৃত করেছে। সত্য ঘটনা হচ্ছে মার্কিন বিমান চীনা যুদ্ধ বিমানের কাছাকাছি এসে বিপজ্জনক কৌশল নিয়ে ছিল। চীনের পক্ষ থেকে একাধিক সতর্কতা সত্ত্বেও, মার্কিন বিমান হঠাৎ বিপজ্জনক ভাবে তাদের ফ্লাইটের অবস্থান পরিবর্তন করেছে।

সে ক্ষেত্রে চীনের যুদ্ধ বিমান যথেষ্ট সংহত আচরণ করেছে। আমরা মার্কিন কর্তৃপক্ষকে আন্তর্জাতিক আইন ও চুক্তি কঠোরভাবে মেনে চলতে এবং সমুদ্র ও আকাশে দুর্ঘটনা রোধ করতে সচেষ্ট হওয়ার আহবান জানায়। এদিকে ঘটনার সত্যতা দাবি করে একটি ভিডিও প্রকাশ করেছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

চীন দক্ষিণ চীন সাগরকে তার সার্বভৌম অঞ্চল হিসাবে দাবি করে। তবে এর কিছু অংশ ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ান এবং ব্রুনাইয়ের মালিকানা রয়েছে। এই জলপথের মাধ্যমে প্রতি বছর ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়। এখানে মৎস্য আহরণ এলাকা এবং গ্যাসক্ষেত্র রয়েছে।

মার্কিন সামরিক বিমান এবং জাহাজ নিয়মিতভাবে এই অঞ্চলে নজরদারি কার্যক্রম পরিচালনা করে এবং এই অঞ্চলের মধ্য দিয়ে যাতায়াত করে। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ শান্তির জন্য ভালো নয় বলে অভিযোগ করে আসছে চীন।

সর্বশেষ খবর