Homeআন্তর্জাতিকভূমিকম্পে মৃত্যুপুরী তুরস্ক ও সিরিয়া, নিহত ছাড়াল ৮৩০০

ভূমিকম্পে মৃত্যুপুরী তুরস্ক ও সিরিয়া, নিহত ছাড়াল ৮৩০০

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা বিধ্বংসী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৮ হাজার ৩০০ ছাড়িয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) পর্যন্ত এই সংখ্যা জানিয়েছে তুর্কি ও সিরীয় কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। এদিকে, তীব্র শীতের কারণে উদ্ধার তৎপরতা ব্যহত হচ্ছে ব্যাপকভাবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ৭.৮ মাত্রার একটি ভূমিকম্প তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। এর ১১ মিনিট পরই আঘাত হানে ৭.৬ মাত্রার আরেকটি ভূমিকম্প। তুরস্ক-সিরিয়া ছাড়াও এ ভূমিকম্প পাশের সাইপ্রাস ও লেবাননেও অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এদিন ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস শহরে।

জাতিসংঘের এক কর্মকর্তা বলেছেন, ‘দুর্যোগের মাত্রা যতই স্পষ্ট হয়ে উঠছে, নিহতের সংখ্যা অনেক বেড়ে যাওয়ার আশঙ্কাও তত বাড়ছে। ভয়াবহ এ দুর্যোগে হাজার হাজার শিশু মারা যেতে পারে।’

রয়টার্সের প্রতিবেদনে কোন দেশে কতজন নিহত হয়েছেন সেই বিষয়ে কোনো তথ্য দেয়া হয়নি। 

১৯৩৯ সালের পর তুরস্কে আঘাত হানা ভূমিকম্পগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ এই ভূমিকম্প কেবল তুরস্কেই প্রাণহানির কারণ হয়নি; সিরিয়াতেও বহু মানুষ নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তাদের দেয়া তথ্যানুসারে, দেশটিতে এখন পর্যন্ত ১ হাজার ৯৩২ জন মানুষ প্রাণ হারিয়েছে। 

এদিকে, ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি প্রদেশে ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এ ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ঘোষণায় এরদোয়ান বলেন, ভূমিকম্প বিপর্যস্ত এলাকার অংশ হিসেবে ১০টি শহরে জরুরি অবস্থা ঘোষিত এলাকা হিসেবে বিবেচনা করা হবে।

সর্বশেষ খবর

Exit mobile version