Homeআন্তর্জাতিকতুরস্ককে ১০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

তুরস্ককে ১০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্ককে ১০ কোটি ডলারের বেশি সহায়তা দেবে। স্থানীয় সময় রোববার দেশটি সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ ঘোষণা দেন।

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর পেরিয়ে গেছে ১৪ দিনের বেশি সময়। রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে তুরস্কের অনেক জায়গায় শেষ হয়েছে উদ্ধার অভিযান। এখন প্রয়োজন পুনর্গঠন তৎপরতা।

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি পরিদর্শনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রোববার তুরস্কে পৌঁছান। এ সময় তাকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। পরে হেলিকপ্টারে করে ভূমিকম্পে দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা হাতায় প্রদেশ পরিদর্শনে যান দুই পররাষ্ট্রমন্ত্রী। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের খবর: এ সময় ক্ষয়ক্ষতি মোকাবিলায় তুরস্ককে মানবিক সহযোগিতার আশ্বাস দেন ব্লিঙ্কেন।

এদিকে, তুরস্কের অধিকাংশ প্রদেশে উদ্ধার তৎপরতা শেষ হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। তবে কাহারমানমারাস এবং হাতায়ে আরও কিছুদিন চলবে এ উদ্ধারকাজ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এরই মধ্যে দেশটির বেশিরভাগ প্রদেশে ধ্বংসস্তূপের নিচে আটকেপড়াদের সন্ধান ও উদ্ধার কাজ শেষ হয়েছে। দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ভারত ও তাইওয়ানের উদ্ধারকর্মীদের অসামান্য অবদানের জন্য ধন্যবাদ জানিয়েছে আঙ্কারা। 

অন্যদিকে, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ৪৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। এর মধ্যে শুধু তুরস্কেই ৪০ হাজারের বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। এদিকে ভূমিকম্পের দুই সপ্তাহ পেরিয়ে গেলেও তুরস্কের বিভিন্ন এলাকায় অব্যাহত রয়েছে উদ্ধারকাজ। ধ্বংসস্তূপের নিচে আটকেপড়াদের জীবিত কিংবা মৃত উদ্ধারের আশায় এখনো ভিড় করছেন স্বজনরা।

সর্বশেষ খবর

Exit mobile version