Homeআন্তর্জাতিকযেকোনো মূল্যে বাখমুত রক্ষার প্রতিশ্রুতি জেলেনস্কির

যেকোনো মূল্যে বাখমুত রক্ষার প্রতিশ্রুতি জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কোনো অবস্থায়ই ইউক্রেনীয় বাহিনী শহরের দখল ছাড়বে না । শহরটি থেকে রুশ বাহিনী পিছু হটছে বলেও দাবি কিয়েভের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, দুদিন আগেই শহরটির নিয়ন্ত্রণের দ্বারপ্রান্তে বলে রাশিয়া দাবি করলেও রোববার (৫ মার্চ) ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, হামলা বন্ধ রেখেছে রুশ সেনারা। তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি মস্কো।

কয়েক মাস ধরেই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শিল্পশহর বাখমুত দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। নিয়ন্ত্রণ ধরে রাখতে পাল্টা লড়াই চালাচ্ছে ইউক্রেনীয় সেনারাও। দুপক্ষের পাল্টাপাল্টি হামলায় এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে শহরটি। বাখমুতের এমন কোনো ভবন নেই যা হামলায় ক্ষতিগ্রস্ত হয়নি। গেল কয়েক দিনে বাখমুত, লাইমেন, কুপিয়ানস্কে ১৩০টির বেশি হামলা প্রতিহত করেছে বলে দাবি ইউক্রেনের সামরিক কর্মকর্তার।

এবার শহরটি থেকে রুশ সেনারা পিছু হটতে শুরু করেছে বলে দাবি করেছেন জেলেনস্কি। এ সময় যে কোনো মূল্যে রুশ সেনাদের হাত থেকে বাখমুত রক্ষার প্রতিশ্রুতি দেন তিনি। এ ছাড়াও এ যুদ্ধে যেসব সেনা সরাসরি অংশগ্রহণ করেছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানান জেলেনস্কি।

রুশ বাহিনী প্রথমে শহরটি ঘেরাওয়ের চেষ্টা করলেও এখন হামলা বন্ধ রেখেছে বলে কিয়েভের পক্ষ থেকে দাবি করা হয়। তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি মস্কো। এদিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর মারিওপোল পরিদর্শন করেছেন।

গেল সেপ্টেম্বরে গণভোটের মাধ্যমে ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্ক, লুহানস্ক এবং দক্ষিণের খেরসন এবং জাপোরঝিয়া অঞ্চলকে রাশিয়ার ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে আদেশ জারি করে মস্কো। ভূখণ্ডগুলোর নিয়ন্ত্রণ পুরোপুরি নিতে না পারলেও দোনেৎস্কজুড়ে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে রুশ সেনাদের চলছে তীব্র লড়াই।

সর্বশেষ খবর

Exit mobile version