Homeআন্তর্জাতিকবিধ্বস্ত তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের তোড়জোড়

বিধ্বস্ত তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের তোড়জোড়

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে শুরু হয়েছে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের তোড়জোড়। সোমবার (৬ মার্চ) বিরোধীদলীয় জোটের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের বিপক্ষে লড়বেন বিরোধী জোটের নেতা ও দেশটির রিপাবলিকান পিপলস পার্টির প্রধান কামাল কিলিচদারোগ্লু।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।  

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদলীয় জোটের প্রার্থীর নাম ঘোষণা করতে সোমবার আঙ্কারায় বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে যোগ দেন হাজার হাজার সমর্থক। নিজেদের মধ্যে আলোচনা শেষে নাম ঘোষণা করা হয় প্রেসিডেন্ট প্রার্থীর। ঘোষণা অনুসারে নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের বিপক্ষে লড়বেন কামাল কিলিচদারোগ্লু। 

নাম ঘোষণার পরই দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানকে পরাজিত করার ইচ্ছার ব্যক্ত করে কামাল। দেশের উন্নয়নে এরদোয়ান সরকারের অনেক নীতি পরিবর্তনের ঘোষণাও দেন তিনি।

এদিকে, দেশের সংবিধান অনুযায়ী নির্দিষ্ট সময়ে ভোট হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। আগামী ১৪ মে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা।

ভূমিকম্পের পর উদ্ধারকাজ আর দেশের অর্থনৈতিক নাজুক পরিস্থিতির জন্য সমালোচিত এরদোয়ান সরকার। যার প্রভাব আগামী নির্বাচনে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

বিশ্লেষকরা বলছেন, দেশটির ভোটাররা ঠিক করবেন আগামীর তুরস্কের নেতৃত্ব কে দেবেন। তাদের সরকারের নীতি কি হবে। অর্থনৈতিক অচলাবস্থা থেকে কে দেশকে এগিয়ে নেবে। এমনকি রাশিয়া ইউক্রেন যুদ্ধ ও মধ্যপ্রাচ্য ইস্যুতে সরকারের নীতি কি হবে তাও নির্ধারণ করবেন ভোটাররাই।

সর্বশেষ খবর