Homeখেলাফিফা র‍্যাংকিংয়ে ব্রাজিল যাবে তিনে, শীর্ষে উঠবে আর্জেন্টিনা

ফিফা র‍্যাংকিংয়ে ব্রাজিল যাবে তিনে, শীর্ষে উঠবে আর্জেন্টিনা

বিশ্বকাপের পর চ্যাম্পিয়ন আর্জেন্টিনা একের পর এক জিতলেও ফিফা র‍্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থান থেকে উন্নতি হচ্ছে না তাদের। এতে কিছুটা অবাক হয়েছিলেন ভক্তরা। কাতার বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়; তারপর প্রীতি ম্যাচে মরক্কোর বিপক্ষে হার। তবু তারা ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে – এমনটা হয় কী করে! তবে না, আর্জেন্টাইন ভক্তদের জন্য এবার আসছে সুখবর।

এপ্রিল মাসের শুরুর দিকে ফিফার এ র‍্যাংকিংয়ের পরবর্তী হালনাগাদ করা হবে, যেখানে বর্তমানে শীর্ষে থাকা ব্রাজিলের স্থান হবে তিনে। দুইয়ে উঠে আসবে কাতার বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স। আর ব্রাজিলকে হটিয়ে শীর্ষস্থান দখল করবে আর্জেন্টিনা।

মূলত ফিফার এ অবস্থান নিধারণ পদ্ধতি একটু কঠিন। সে জন্য বিশ্বকাপ জিতে এবং তারপর কয়েকটি ম্যাচে জয় পেয়েও শীর্ষে উঠতে পারেনি লিওনেল মেসির দল। আর একের পর এক হারের পরেও শীর্ষে থেকে গেছে ব্রাজিল।

এ মুহূর্তে শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ১৮৪০.৭৭। মরক্কোর বিপক্ষে ১-২ গোলে হারের কারণে ৬.৫ পয়েন্ট হারিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের পয়েন্ট হবে ১৮৩৪.২।

অন্যদিকে ১৮৩৮.৩৮ পয়েন্ট নিয়ে এখন র‌্যাংকিংয়ের দুইয়ে আছে আর্জেন্টিনা। পানামার বিপক্ষে ২-০ গোলের জয়ে ১.৫২ পয়েন্ট এবং কুরাসাওয়ের বিপক্ষে ৭ গোলের জয়ে আর্জেন্টিনা পেয়েছে আরও ১.৪ পয়েন্ট। এখন মেসিদের নতুন পয়েন্ট হবে ১৮৪০.৯৪। আর তাতেই মিলবে শীর্ষস্থান।

আর ১৮৩৮.৪৫ পয়েন্ট নিয়ে ব্রাজিলকে (১৮৩৪.২) পেছনে ফেলে দুয়ে উঠে আসবে ফ্রান্স। ফলে এপ্রিলের প্রথমদিকেই এমন পরিসংখ্যান নিয়ে প্রায় ৭ বছর পর আবারও শীর্ষে জায়গা দখল করবে আর্জেন্টিনা। 

সর্বশেষ খবর

Exit mobile version