Homeআন্তর্জাতিকবেলারুশে ন্যাটো সীমান্তে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া

বেলারুশে ন্যাটো সীমান্তে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া

বেলারুশে ন্যাটোভুক্ত দেশগুলোর সীমান্তে কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া। বেলারুশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত রোববার (২ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বেলারুশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বরিস গ্রিজলভ রোববার রাতে বলেছেন, ‘নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দেশের (বেলারুশের) পূর্ব সীমান্তে অস্ত্র মোতায়েন করা হবে।’ পশ্চিমা বিশ্বের সঙ্গে ক্রমবর্ধমান টানাপোড়নের মধ্যেই রাশিয়ার কূটনীতিকের পক্ষ থেকে এ ঘোষণা এলো।

বেলারুশের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে গ্রিজলভ বলেন, ‘যুক্তরাষ্ট্র এবং ইউরোপের আপত্তি থাকার পরও এ কাজ করা হবে।’ এ সময় তিনি জানান, জুলাইয়ের ১ তারিখের মধ্যেই অস্ত্রাগার নির্মাণের প্রক্রিয়া শেষ হবে। তবে তিনি নির্দিষ্ট করে বলেননি ঠিক কোথায় কৌশলগত পরমাণু অস্ত্রগুলো মোতায়েন করা হবে।  

গত মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের পরিকল্পনা ঘোষণা করার পর রাষ্ট্রদূতের পক্ষ থেকে এ মন্তব্য এলো।

বেলারুশের সঙ্গে লিথুয়ানিয়া, লাটভিয়া এবং পোল্যান্ডের সীমান্ত রয়েছে। এ দেশগুলো ন্যাটোর সদস্য। গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসনের পর থেকে এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং পোল্যান্ডে ন্যাটো তাদের সৈন্যের সংখ্যা প্রায় দশগুণ বাড়িয়েছে।

পুতিনের ঘনিষ্ঠ মিত্রদের একজন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো শুক্রবার বলেছেন, রাশিয়া বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মজুতের পাশাপাশি কৌশলগত কিছু পারমাণবিক অস্ত্র তার দেশে মোতায়েনও করতে পারে।

সর্বশেষ খবর