Homeআন্তর্জাতিকইউক্রেনে রাশিয়ার ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে রাশিয়ার ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সোমবার (৮ মে) নাৎসি জার্মানি ওপর রাশিয়ার বিজয় লাভের বার্ষিকীর ঠিক আগের দিন রাশিয়ার পক্ষ থেকে এ হামলা চালানো হলো। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র জানিয়েছেন, সোমবার সকালের দিকে রাশিয়া ইরানের তৈরি কামিকাজে ড্রোনের সাহায্যে হামলা চালায়। সবমিলিয়ে অন্তত ৬০টি ড্রোনের সাহায্যে হামলা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ৩৬টি ড্রোন কিয়েভের বিভিন্ন অঞ্চলে হামলা চালায়। যার সবগুলোই ভূপাতিত করা হয়েছে বলে দাবি মেয়রের।

এদিকে, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের বিজয় দিবসের বার্ষিকীর আগে যেকোনো মূল্যে বাখমুত জয়ের জন্য লড়ছে রুশ সেনারা। ধারণা করা হচ্ছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে বিজয় দিবসে বাখমুতের নিয়ন্ত্রণ গ্রহণ হবে সবচেয়ে বড় উপহার।

ইউক্রেনের সশস্ত্রবাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এছাড়াও বড়বড় দালানসহ বিভিন্ন বাড়িঘর ও প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

রাশিয়ার নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রগুলো কৃষ্ণ সাগরের তীরবর্তী ওদেসা শহরে একটি খাদ্যগুদামে আগুন ধরিয়ে দিয়েছে এবং ইউক্রেনের অন্যান্য কয়েকটি অঞ্চলেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, তারা কিয়েভের আশেপাশে বহুবার বিস্ফোরণের শব্দ শুনেছেন।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার হামলা প্রতিহত করছে।

ওদেসার সামরিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাচুক তার টেলিগ্রাম চ্যানেলে একটি বিশাল অবকাঠামোর ছবি পোস্ট করেছেন। অবকাঠামোটি সম্পূর্ণরূপে আগুনে নিমজ্জিত। তিনি বলেন, এই খাদ্যগুদামের পাশাপাশি অন্যান্য স্থাপনাতেও রাশিয়া আক্রমণ চালিয়েছে।

সর্বশেষ খবর