Homeআন্তর্জাতিককুখ্যাত কারাগার এখন বিলাসবহুল হোটেল

কুখ্যাত কারাগার এখন বিলাসবহুল হোটেল

অস্ট্রেলিয়ার শতবছর পুরোনো দুর্ধর্ষ অপরাধীদের একটি বন্দিশালা বর্তমানে বিলাসবহুল আবাসিক হোটেলে পরিণত হয়েছে। সংস্কারের মাধ্যমে এটিতে সংযোজন করা হয়েছে আধুনিক সব সুযোগ-সুবিধা।

মার্কিন সংবাদমাধ্য ইউএসএ টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, শতবছরের পুরোনো একটি কারাগার সংস্কার করে বিলাসবহুল আবাসিক কক্ষ, শপিংমল, খাবারের দোকান, কনফারেন্স স্পেস, সুইমিংপুল, সিনেমা দেখার সুযোগসহ আধুনিক সব সুবিধা সংযোজন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে অবস্থিত পেন্টরিজ কারাগারটিকে সংস্কারের মাধ্যমে রূপ দেয়া হয়েছে অত্যাধুনিক আবাসিক হোটেলে। নাম দেয়া হয়েছে ‘আদিনা হোটেল পেন্টরিজ মেলবোর্ন’।

হোটেলটির সব জায়গায় ছড়িয়ে আছে ঐতিহ্যের সংমিশ্রণে আধুনিকতার ছোঁয়া। কারাগারের চার থেকে পাঁচটি কক্ষকে একত্র করে তৈরি করা হয়েছে একেকটি বিলাসবহুল কামরা। ব্যবহার করা হয়েছে কারাগারের পুরোনো দরজা। দেয়ালে শোভা ছড়াচ্ছে মূল্যবান নীল পাথর।

হোটেলটির নির্মাণকারী সংস্থার লক্ষ্য ছিল, ইতিহাস-ঐতিহ্যকে সংরক্ষণ করে কীভাবে অতিথিদের বিশেষ কিছু উপহার দেয়া যায়। তাই এখানে খুব বেশি পরিবর্তন আনা হয়নি।

হোটেলে রয়েছে ‘ওলভাইন’ নামে একটি পানশালা। এছাড়াও রয়েছে একটি সমৃদ্ধ আর্ট গ্যালারি। যেখানে শোভা পাচ্ছে স্থানীয় শিল্পীদের আঁকা বিভিন্ন চিত্রকর্ম।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে অবস্থিত পেন্টরিজ কারাগারটি চালু হয়েছিল ১৮৫০ সালে। বন্দিদের ওপর নির্মম আচরণের জন্য কুখ্যাত ছিল এটি। ১৯৯৭ সালে আনুষ্ঠানিকভাবে কারাগারটি বন্ধ করে, বন্দিদের অন্য জায়গায় স্থানান্তর করে কর্তৃপক্ষ। এরপর ভিক্টোরিয়া রাজ্য সরকার কারাগারটি বিক্রি করে দেয় একটি রিয়েল এস্টেট কোম্পানির কাছে।

সর্বশেষ খবর