Homeখেলাপরিসংখ্যানে রিয়াল-সিটি মহারণে এগিয়ে কে?

পরিসংখ্যানে রিয়াল-সিটি মহারণে এগিয়ে কে?

টানা দ্বিতীয় মৌসুম চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি। গত আসরে দুই লেগ মিলিয়ে ১৮০ মিনিট এগিয়ে থাকার পরও অবিশ্বাস্যভাবে রিয়ালের কাছে হেরে যায় সিটি। সেই মিরাকলের পর ফাইনালে লিভারপুলকে হারিয়ে ১৪তম বারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হয় লস ব্ল্যাঙ্কোরা। এবার একই মঞ্চে প্রতিশোধের সুযোগ সিটিজেনদের সামনে।

একই মঞ্চে ফের মুখোমুখি দুদল। এ যেন অতীতের ফিরে আসা! তবে ফলটা এবার নিশ্চয়ই বদলে দিতে চাইবে ম্যানচেস্টার সিটি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে এবার অবশ্য ম্যাচটা রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। যেখানে গতবার মিরাকলের  জন্ম দিয়েছিল রিয়াল। ৯০ মিনিট মানে প্রতিপক্ষের জন্য অনেক দীর্ঘ এক সময়। আর মঞ্চটা যখন চ্যাম্পিয়ন্স লিগের, রিয়াল মাদ্রিদ তো সেখানে অপ্রতিদ্বন্দ্বী।

তবে পরিসংখ্যান বলছে লড়াই হবে হাড্ডাহাড্ডি। দুদলের অতীত লড়াইয়ের ফল বলছে কেউ কারো চেয়ে কম নয়।

চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি মুখোমুখি হয়েছে ৮বার। এই ম্যাচগুলোয় জয়-পরাজয়ে সমান সমান দুদলই। রিয়াল জিতেছে ৩ ম্যাচ, সিটিও ৩ ম্যাচে হেসেছে জয়ের হাসি। বাকি দুই ম্যাচ শেষ হয়েছে সমতায়।

তবে সাম্প্রতিক লড়াইয়ে রিয়ালের চেয়ে সিটিই এগিয়ে। সবশেষ ৪ ম্যাচে ৩ বারই রিয়ালকে হারিয়েছে সিটি। একমাত্র হারটি গত আসরে। নিজেদের মাঠে জয়ের পর সান্তিয়াগো বার্নাব্যুতে এই ম্যাচে ৩-১ গোলে হেরে বিদায় নিয়েছিল সিটিজেনরা।

চ্যাম্পিয়ন্স লিগের অ্যাওয়ে ম্যাচে প্রথম ইংলিশ দল হিসেবে সিটির সামনে রিয়ালের বিপক্ষে দুটি ম্যাচে জয়ের সুযোগ। প্রথমবার ২০২০ সালের ফেব্রুয়ারিতে রিয়ালের মাঠে তাদের ২-১ গোলে হারিয়েছিল সিটিজেনরা।

রিয়ালের মাঠে ইংলিশ দলগুলোর নাকানিচুবানি খাওয়ার ইতিহাস বেশ পুরোনো। এখন পর্যন্ত রিয়ালের মাঠে ইংলিশ দলগুলো ১৮ ম্যাচ খেলে মাত্র ৪টিতে জয় পেয়েছে। রিয়ালের জয় ১০ ম্যাচে। বাকি ৩ ম্যাচ শেষ হয়েছে ড্রয়ে। সিটি ছাড়াও রিয়ালের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছিল চেলসি, আর্সেনাল ও লিভারপুল।

চ্যাম্পিয়ন্স লিগে এই মৌসুমে সিটির হয়ে সর্বোচ্চ গোল করেছেন আর্লিং হলান্ড। ১২ গোল নিয়ে চলতি আসরের সর্বোচ্চ গোলদাতা সিটির এই নরওয়েজিয়ান স্ট্রাইকারই। রিয়ালের হয়ে ৬টি গোল করেছেন ভিনিসিউস জুনিয়র। এ ছাড়া ৫ গোল আছে রদ্রিগোর। ৪ গোল করেছেন করিম বেনজেমা। অবশ্য গোল ও অ্যাসিস্ট মিলিয়ে হলান্ডের (১৩) পরেই আছেন ভিনিসিউস (১২)।

সর্বশেষ খবর