Homeখেলারোহিত শর্মা এখন নো-হিট শর্মা!

রোহিত শর্মা এখন নো-হিট শর্মা!

ভারতীয় জাতীয় দলের তিন ফরম্যাটের অধিনায়ক তিনি। অধিনায়ক আইপিএলের সফলতম ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সেরও। বলা হচ্ছে রোহিত শর্মার কথা। হিটম্যানখ্যাত রোহিত শর্মার সময়টা অবশ্য ভালো যাচ্ছে না। চলতি আইপিএলে একদমই রান পাচ্ছেন না রোহিত। যার কারণে চারদিক থেকে ধেয়ে আসছে সমালোচনার তীক্ষ্ণ বাণ।

রোহিত শর্মার বয়স পেরিয়েছে ৩৬। ক্যারিয়ারের সেরা সময়টা পেছনে ফেলে এসেছেন ভারতের অধিনায়ক। হয়তো বিশ্বকাপের পর ক্রিকেট নিয়ে নতুন করে ভাববেন। না ভেবে অবশ্য উপায়ও নেই হিটম্যানের। ব্যাট যে আর আগের মতো হাসে না। আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, আইপিএলেও গত মৌসুম থেকে নিজের ছায়া হয়ে আছেন রোহিত। এমনকি দলে তার জায়গা নিয়েও উঠছে প্রশ্ন।

এবার একাদশে রোহিতের জায়গা পাওয়া নিয়েই প্রশ্ন তুলেছেন ভারতের সাবেক ক্রিকেটার কৃষ্ণমাচারি শ্রীকান্ত। প্রত্যাশা পূরণে ব্যর্থ রোহিত শর্মাকে তিনি ‘নো-হিট শর্মা’ বলে বিদ্রুপ করেছেন রীতিমতো। শুধু তা-ই নয়, তিনি মুম্বাইয়ের অধিনায়ক হলে রোহিতকে একাদশে জায়গা দিতেন না বলেও জানিয়েছেন।

ভারতের হয়ে ৪৩ টেস্ট ও ১৪৬ ওয়ানডে খেলার অভিজ্ঞতাসম্পন্ন শ্রীকান্ত এখন কাজ করেন ক্রিকেট বিশ্লেষক হিসেবে। বিশ্লেষকের জায়গা থেকেই তিনি দলে রোহিতের জায়গা নিয়ে প্রশ্ন তুলছেন।

সবশেষ ৪ ইনিংসে মাত্র ৫ রান করেছেন মুম্বাই অধিনায়ক। এর মধ্যে পাঞ্জাব কিংস ও চেন্নাই সুপার কিংসের বিপক্ষে রানের খাতাই খুলতে পারেননি তিনি। তাই তোপের মুখে তিনি। শ্রীকান্ত বলেন, ‘রোহিত শর্মার উচিত নাম বদলে নো-হিট শর্মা রাখা। আমি মুম্বাইয়ের অধিনায়ক হলে ওকে দলেই রাখতাম না। ওকে দেখে মনে হচ্ছে ওর মধ্যে খেলার কোনো ইচ্ছাই নেই। আমি ভুল হতে পারি, কিন্তু ও যে শটে আউট হলো, একজন অধিনায়কের এটা খেলা উচিত নয়।’

চেন্নাইয়ের বিপক্ষে দীপক চাহারের বলে স্কুপ করতে গিয়ে থার্ডম্যানে রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন। তখন ১৩ রানে দুই উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছিল মুম্বাই। অধিনায়ক হওয়া সত্ত্বেও রোহিতের এমন খামখেয়ালিই চটিয়ে দিয়েছে শ্রীকান্তকে।

তিনি বলেন, ‘দল বিপদে থাকলে অধিনায়কের উচিত ইনিংস বড় করা, আউট হয়ে যাওয়া নয়। ও ছন্দে থাকলে স্কুপ খেলার বিষয়টা তবু মেনে নেয়া যেত। কিন্তু আগের ম্যাচেই শূন্য রানে আউট হওয়ার পর এই স্কুপ মেনে নেয়া কঠিন। এমন পরিস্থিতিতে কিছু সিঙ্গেল নিয়ে রান বের করা যেত।’

অফফর্মে থাকা রোহিতকে তাই কিছুদিন বিশ্রামের পরামর্শ দিয়েছেন শ্রীকান্ত। সেই সঙ্গে দলকেও বলছেন কিছুটা কঠোর হয়ে সিদ্ধান্ত নিতে। তিনি বলেন, ‘রোহিতের উচিত কিছুদিন বিশ্রাম নেয়া। মুম্বাই ইন্ডিয়ান্সকে কিছু বিষয়ে সিদ্ধান্তে আসতে হবে।’

গত আইপিএলেও ব্যাট হাতে রানের জন্য সংগ্রাম করতে হয়েছে রোহিতকে। ১৯.১৪ গড়ে মাত্র ২৬৮ রান করেছিলেন তিনি। সে আসরে পারেননি একটি অর্ধশতক হাঁকাতেও। এবারের আসরে একটি অর্ধশতক হাঁকিয়েছেন বটে, তবে ১০ ম্যাচে ১৮.৪০ গড়ে করেছেন মাত্র ১৮৪ রান।

সর্বশেষ খবর