Homeবাণিজ্যদামে কারসাজি করায় খাতুনগঞ্জে আড়ত সিলগালা

দামে কারসাজি করায় খাতুনগঞ্জে আড়ত সিলগালা

কোরবানির আগে মসলা জাতীয় পণ্যের বাজারে বেড়েছে অস্থিরতা। আমদানি কমায় চট্টগ্রামের খাতুনঞ্জে প্রতিনিদিই বাড়ছে আদা-রসুনের দাম। এ অবস্থায় দামে কারসাজি করায় খাতুনগঞ্জে অভিযান চালিয়ে মেসার্স আলনুর করপোরেশন নামে একটি আড়তকে সিলগালা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (২৯ মে) চট্টগ্রামের ভোগ্য পণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে এ অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার।

 কোরবানির আগে আবারও লাগামহীন চট্টগ্রামের মসলার বাজার। লাগাম টেনে ধরতে তাই চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযানে নেমেছে ভোক্তা অধিকার। এ সময় নানা অনিয়ম ও অসঙ্গতি পাওয়ায় মেসার্স আলনুর করপোরেশন নামে একটি আদার আড়ত সিলগালা করেছে সংস্থাটি।

একইসঙ্গে মূল্য তালিকা না থাকায় মেসার্স মিতালি ট্রেডার্সসহ কয়েকটি আড়তকে সতর্ক করে জরিমানা করে ভোক্তা অধিকার।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম শাখার উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্লাহ বলেন, ‘অভিযানে ইনভয়েস ও বিল অব এন্ট্রিসহ নানা কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। এতে দেখা যায় ১৫০ টাকার আদা বিক্রি হচ্ছে ২৩০ টাকায়। আলনুর করপোরেশন তথ্য গোপন করার পাশাপাশি নানা কারসাজি করেছে। অতিরিক্ত লাভের কারণে বাজারে বাড়ছে দাম। ফলে দামের কারসাজির অপরাধে সিলগালা করা হয়েছে আড়তটি।‘

এ দিকে ব্যবসায়ীরা বলছেন, আদার বাজার পুরোপুরি নির্ভর চীনের ওপর। আমদানি বন্ধ হওয়ায় বিকল্প বাজার থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার ও ভারত থেকে আমাদনি করতে হচ্ছে। তাই বাড়ছে দাম। তবে কম দামে কেনার কথাও স্বীকার করেন ব্যবসায়ীরা।

এছাড়া আমদানি কমে যাওয়ায় কয়েক দিনের ব্যবধানে বেড়েছে পেঁয়াজ ও রসুনের দামও।

সর্বশেষ খবর