Homeআন্তর্জাতিকচীন থেকে বড় ঋণ পেল পাকিস্তান

চীন থেকে বড় ঋণ পেল পাকিস্তান

অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অস্থিরতার মধ্যেই পাকিস্তানকে আবারও ১০০ কোটি ডলারের ঋণ দিয়েছে মিত্র দেশ চীন। ঋণ নিয়ে আইএমএফের সঙ্গে দেনদরবারের মধ্যে চীন থেকে বড় ঋণ পেল ইসলামাবাদ।

শুক্রবার (১৬ জুন) রাতে চীনের কাছ থেকে অর্থ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যংক স্টেট ব্যংক অব পাকিস্তান (এসবিপি)।

বেইজিংয়ের সঙ্গে পুরনো ঋণ সমন্বয়ে নতুন এক চুক্তিতে পৌঁছানোর পর এই অর্থ পেল ইসলামাবাদ। এর আগে নির্ধারিত তারিখের ১৮ দিন আগে চীনের ১০০ কোটি ডলার পরিশোধ করেছে দেশটি।

গত কয়েক মাস ধরে নজিরবিহীন অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে পাকিস্তান। দেশটির বর্তমান বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে ঠেকেছে।

এমন পরিস্থিতির মধ্যেই সম্প্রতি পাকিস্তানে ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেট সহায়তার জন্য ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে আইএমএফ-এর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকার।

২০১৯ সালে সাড়ে ৬ বিলিয়ন মার্কিন ডলার ঋণ আবেদন করেছিল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সরকার। প্রাথমিকভাবে ঋণ প্রদানে আইএমএফ সম্মত হলেও পরে ঋণ আটকে দেয়।

এরই মধ্যে ইমরান খান সরকারের পতন হয়। ক্ষমতায় আসেন শাহবাজ শরীফ। আইএমএফ ঋণ নিয়ে আবার আলোচনা শুর হয়। তবে আইএমএফ’র দেয়া শর্তগুলো পূরণ করতে পারছে না ইসলামাবাদ। সম্প্রতি শাহবাজ শরিফ এ ব্যাপারে বলেন, আইএমএফ’র দেয়া শর্তগুলো এত কঠোর যা কল্পনারও বাইরে।

সর্বশেষ খবর