Homeআন্তর্জাতিকপেন্টাগন পেপারস ফাঁসকারী ড্যানিয়েল এলসবার্গ আর নেই

পেন্টাগন পেপারস ফাঁসকারী ড্যানিয়েল এলসবার্গ আর নেই

ভিয়েতনাম যুদ্ধ নিয়ে মার্কিন প্রশাসনের নথি ‘পেন্টাগন পেপারস’ ফাঁসকারী ড্যানিয়েল এলসবার্গ মারা গেছেন। স্থানীয় সময় শুক্রবার (১৬ জুন) ৯২ বছর বয়সে মারা যান তিনি। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ফেব্রুয়ারিতে ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন যুক্তরাষ্ট্র নৌ বাহিনীর সাবেক এই সদস্য। দীর্ঘদিন অসুস্থ থাকার পর ক্যালিফোর্নিয়ার কেনসিংটনে নিজ বাড়িতে মারা যান এলসবার্গ।

এক বিবৃতিতে মৃত্যুর খবর নিশ্চিত করেছে তার পরিবার।

শুক্রবার এক টুইটার পোস্টে ড্যানিয়েলের ছেলে রবার্ট বলেন, আমার প্রিয় বাবা ‘ড্যানিয়েল এলসবার্গ’ শুক্রবার (১৬ জুন) মারা গেছেন। চার মাসে আগে তিনি অগ্ন্যাশয় ক্যান্সারে আক্রান্ত হ হয়েছিলেন।

১৯৬০–এর দশকের মাঝামাঝি এলসবার্গকে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে ভিয়েতনামে পাঠানো হয়। সেখানে অবস্থান করার সময়ই তিনি একেবারে কাছ থেকে ভিয়েতনাম যুদ্ধ পর্যবেক্ষণ করার সুযোগ পান। তার মনে হয়েছিল, মার্কিন সেনাবাহিনীর পক্ষে এ যুদ্ধে জেতা সম্ভব নয়।

ড্যানিয়েল এলসবার্গের প্রচেষ্টায় ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যমে ভিয়েতনাম যুদ্ধ নিয়ে মার্কিন সরকারের মিথ্যাচারের তথ্য প্রকাশিত হয়েছিল। এর মাধ্যমে তিনি আমেরিকানদের জানান, সরকার তাদের বিভ্রান্ত করতে এমনকি মিথ্যা বলতেও সক্ষম।

এজন্য মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিলেন ড্যানিয়েল। নিক্সনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার এলসবার্গকে আমেরিকার সবচেয়ে বিপজ্জনক ব্যক্তি আখ্যা দিয়ে তাকে যেকোনো মূল্যে থামানোর কথা বলেছিলেন।

সর্বশেষ খবর