Homeখেলাজার্মানিকে উড়িয়ে দিল পোল্যান্ড

জার্মানিকে উড়িয়ে দিল পোল্যান্ড

পোল্যান্ডের বিপক্ষে যেন মুখ থুবড়ে পড়তে হলো চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে। জামাল মুসিয়ালা, নিকোলাস ফুলক্রুগ, কাই হাভার্টজ কিংবা অ্যান্তোনিও রুডিগার—কেউই দলকে হারের হাত থেকে রক্ষা করতে পারেননি।

শুক্রবার (১৬ জুন) দিবাগত রাত পৌঁনে ১টায় পোল্যান্ডের জাতীয় স্টেডিয়ামে প্রীতি ম্যাচে মুখোমুখি হয় জার্মানি ও পোল্যান্ড। ম্যাচটিতে ১-০ গোলে জয় পায় পোল্যান্ড। দলটির হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন ডিফেন্ডার জ্যাকব কিভিওর।

এ দিন পোল্যান্ডের জার্সিতে নিজের শেষ ম্যাচ খেলতে মাঠে নামেন ফরোয়ার্ড জ্যাকব ব্লাসজিকোভস্কি। তিনি ১৬তম মিনিটে মাঠ ছাড়েন। তার জার্সির নম্বরও ১৬। তাকে বিদায় জানান রেফারি ও জার্মান খেলোয়াড়রাও। এটি ছিল পোল্যান্ডের জার্সিতে ব্লাসজিকোভস্কির ১০৯তম ম্যাচ। ঠিক এই মুহূর্ত পর্যন্তও সব ঠিক ছিল জার্মান শিবিরে।

কিন্তু ম্যাচের ৩১তম মিনিটে পাল্টে যায় খেলার প্রেক্ষাপট। কর্নার কিকের সুযোগ পায় পোল্যান্ড। আর সেখান থেকে হেডের মাধ্যমে বল জার্মানদের জালে জড়ান জ্যাকব কিভিওর। ১-০ গোলে এগিয়ে যায় পোল্যান্ড। এরপরে আর ব্যবধানে কোনো পরিবর্তন আসেনি। তাতে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এ দিকে ম্যাচটিতে ফিরতে আপ্রাণ চেষ্টা চালায় জার্মান বাহিনী। বল দখলের লড়াইয়েও তারা এগিয়ে ছিল। পুরো ম্যাচের ৭৬ শতাংশ সময় বল নিজেদের দখলে রেখেছে জার্মানি। কিন্তু কাজের কাজটি করতে ব্যর্থ হয়েছে তারা। শুরু থেকে যেভাবে আক্রমণে নেমেছে দলটি, সেভাবে সফলতা আসেনি। গোলমুখে ২৬ বার শট নিয়েও ব্যর্থ হয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অন্য দিকে মাত্র দুইবারের চেষ্টায় সফল হয়েছে পোল্যান্ড। মাত্র ২৪ শতাংশ সময় বল তাদের দখলে থাকলেও শক্তিশালী জার্মানির বিপক্ষে ব্যর্থ হয়নি রবার্ট লেভানডোভস্কির দল। তবে আক্রমণাত্মক ফুটবল তেমন দেখা যায়নি পোল্যান্ডের পক্ষ থেকে।

সর্বশেষ খবর